১৯ ঘন্টার দীর্ঘ যাত্রার প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলীয় বিমান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ আগস্ট ২০১৯, ১৫:০৭

নিরবিচ্ছিন্নভাবে ১৯ ঘণ্টার দীর্ঘ যাত্রার প্রস্তুতি নিচ্ছে অস্ট্রলিয়ার বিমান সংস্থা কান্তাসের বিমান। যাত্রী নিয়ে অস্ট্রেলিয়ার অন্যতম শহর সিডনি থেকে উড্ডয়ন করে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক এবং যুক্তরাজ্যের লন্ডনে অবতরণ করবে বিমান। তবে দীর্ঘ এই যাত্রার আগে সেসময় যাত্রীরা যেন এটি মানিয়ে নিতে পারে সেটি আগে নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার সংস্থার পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, নতুন বোয়িং সেভেন এইট সেভেন-নাইন এস বিমান এই দীর্ঘ যাত্রায় রওনা হবে। এর যাত্রী এবং ক্রু সবাই অভিজ্ঞ। সর্বোচ্চ ৪০ জন যাত্রী নিয়ে বছরের শেষের দিকে এই ফ্লাইট পরিচালনা করা হবে। যাত্রীদের বেশিরভাগই বিমান সংস্থার কর্মী।

পরীক্ষামূলক ফ্লাইটের যাত্রীদের সবকিছু পর্যবেক্ষণ করা হবে। তাদেরকে একটি ডিভাইস পরিয়ে দেওয়া হবে যার দ্বারা তারা কীভাবে ঘুমায়, খাওয়া দাওয়া করে, পান করে, চলাচল করে এবং এসব ক্ষেত্রে কোনো সমস্যা হলে তার কীভাবে প্রতিহত করা হবে সে বিষয়ে বিস্তারিত জানা যাবে।  গবেষকরা বিমান উড্ডয়ন ও অবতরণের আগে ও পরে বিমানবন্দরের মোলোটনিন স্তর রেকর্ড করবেন। এছাড়া এর আগে যেসব বিমান দীর্ঘ ফ্লাইট পরিচালনা করেছে সেসব ফ্লাইটের তথ্যও যাচাই করা হবে। কান্তাস এয়ারলাইনের সিইও এলান জয়সি এসব কথা জানিয়েছেন।

এই দীর্ঘ ফ্লাইটে ব্যবহৃত হবে বোয়িংয়ের সম্পূর্ণ নতুন বিমান। ফ্লাইটের একটি পরিচালিত হবে নিউইয়র্ক এবং সিডনির মধ্যে। এই দীর্ঘ রুটে এটিই হবে প্রথম কোনো বাণিজ্যিক নিরবিচ্ছিন্ন ফ্লাইট। অন্য ফ্লাইটটি পরিচালিত হবে লন্ডন ও সিডনির মধ্যে। পরীক্ষামূলক এসব ফ্লাইট অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বরে পরিচালিত হবে।

সিডনি থেকে লন্ডন যেতে ২০ ঘণ্টার বেশি সময় লাগবে এবং সিডনি থেকে নিউইয়র্ক যেতে সময় লাগবে ১৮ ঘণ্টারও বেশি। এই ফ্লাইটের জন্য বিশেষ পদ্ধতিতে বিমান তৈরি করেছে বোয়িং।

ঢাকা টাইমস/২৩আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :