চট্টগ্রাম বিএমএর বায়োমেট্রিক হাজিরা বয়কট

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৩

স্বাস্থ্য ক্যাডারে পদোন্নতিতে বায়োমেট্রিক হাজিরা চেয়ে জারি করা প্রজ্ঞাপন বাতিলের দাবিতে চট্টগ্রামের চিকিৎসকরা প্রতীকী প্রতিবাদ হিসেবে আজ  বায়োমেট্রিক হাজিরা বয়কট করেন।

আজ বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল আটটায় চট্টগ্রামের চিকিৎসকরা যথাসময়ে কর্মস্থলে হাজির হলেও তারা বায়োমেট্রিক হাজিরা দেননি।

এর আগে মঙ্গলবার রাতে চট্টগ্রাম বিএমএর জরুরি সভায় প্রতীকী প্রতিবাদ হিসেবে বায়োমেট্রিক হাজিরা বয়কটের সিদ্ধান্ত হয় বলে জানান সাধারণ সম্পাদক ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরী।

ডা. ফয়সাল ইকবাল বলেন, গত ৩ সেপ্টেম্বর চিকিৎসকদের ছয় মাসের বায়োমেট্রিক হাজিরা চাওয়া হয়। পদোন্নতির জন্য বাংলাদেশের কোনো ক্যাডারের জন্য বায়োমেট্রিক হাজিরা নেই, শুধু চিকিৎসকদের বায়োমেট্রিক হাজিরা চাওয়া হয়েছে। এটা চিকিৎসকদের জন্য অপমানজনক।

সেবামূলক মানসিকতা নিয়ে চিকিৎসকরা কাজ করেন উল্লেখ করে ডা. মো. ফয়সল ইকবাল বলেন, বর্তমানে দেশে ডেঙ্গু চিকিৎসায় ক্রান্তিকাল অতিক্রম করেছেন চিকিৎসক সমাজ। দায়িত্ব পালনরত অবস্থায় সিভিল সার্জনসহ ১০-১১ জন চিকিৎসক  ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন।

‘আমরা বায়োমেট্রিক হাজিরার বিপক্ষে নই’ বলেন চট্টগ্রাম বিএমএর সাধারণ সম্পাদক,‘কিন্তু বায়োমেট্রিক হাজিরা সব ক্যাডারের ক্ষেত্রে চালু করতে হবে। শুধু চিকিৎসকের জন্য হলে মেনে নেওয়া হবে না।’

তিনি প্রশাসনের উদ্দেশে বলেন, ‘আপনারা যদি মনে করেন বায়োমেট্রিক হাজিরা দিয়ে চিকিৎসাসেবা বৃদ্ধি করতে পারবেন তা হলে আমাদের কিছু বলার নেই। চিকিৎসকরা তাদের কর্মঘণ্টার বাইরে অনেক বেশি সেবা দিয়ে থাকেন। শুধু পদোন্নতির জন্য বায়োমেট্রিক হাজিরা চিকিৎসক সমাজের জন্য অপমানজনক।’[

চট্টগ্রাম বিএমএ এই প্রজ্ঞাপনের বিরুদ্ধে হাইকোর্টে রিট করবে বলে জানান ডা. মো. ফয়সল ইকবাল। বলেন, ‘অন্যান্য ক্যাডারের যে নীতিমালা আছে ডাক্তারদের পদোন্নতি সে নীতিমালায় হতে হবে।’

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :