ভিসা ছাড়াই পাকিস্তানের গুরুদুয়ারাই যেতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৯, ১০:০৭

ভিসা ছাড়াই পাকিস্তানের গুরুদুয়ারাই যেতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরা। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, বহু প্রতীক্ষিত কারতারপুর করিডর আগামী ৯ নভেম্বর সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে। ফেসবুকে এক পোস্টে তিনি এমনটি জানিয়েছেন। দুই দেশের মধ্যে এটি হবে ভিসামুক্ত প্রথম করিডোর।

ইমরান খান তার পোস্টে বলেন, ‘সমগ্র বিশ্বের শিখ সম্প্রদায়ের জন্য এই করিডরের দরজা খুলে দেওয়া হবে শীঘ্রই। কারতারপুরের কাজ এই মুহূর্তে চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং সাধারণের জন্য ৯ নভেম্বর ২০১৯ থেকে খুলে দেওয়া হবে’।

তিনি জানিয়েছেন, বিশ্বের সব থেকে বড় এই গুরুদুয়ারায় ভারত এবং বিশ্বের বিভিন্ন জায়গা থেকে শিখ সম্প্রদায়ের মানুষ যেতে পারবেন। এছাড়াও এই করিডোরের মাধ্যমে যুক্ত হবে ভারতের পাঞ্জাব রাজ্যের গুরুদাসপুর ডেরাবাবা নানক শেরনি এবং পাকিস্তানের লাহোরে দরবার সাহিব গুরুদুয়ার।

এই করিডরে যে সকল ভারতীয় তীর্থযাত্রী আসবেন তারা ভিসা ছাড়া আসতে পারবেন।

শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর আগে যাতে এই করিডোরের রাস্তা খুলে যায় তা নিয়ে দুই দেশের মধ্যে আগেই উচ্চ পর্যায়ে বৈঠক হয়েছিল।

গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর তিনদিন আগে ৯ নভেম্বর এই করিডর উদ্বোধন উপলক্ষে দুই দেশের অংশে দুই প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।

ঢাকা টাইমস/২১অক্টোবর/একে

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :