লেবাননে সরকারবিরোধী আন্দোলন, বাংলাদেশিদের দূতাবাসের সতর্কতা

ওয়াসীম আকরাম, লেবানন
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৯, ২১:৫৭

লেবাননের চলমান সরকারবিরোধী নাগরিক আন্দোলনে অতি উৎসাহী কিছু বাংলাদেশিদের অংশগ্রহণে ভবিষ্যতে বিরূপ প্রভাব পড়তে পারে বলে মনে করে বাংলাদেশ দূতাবাস। গত বৃহস্পতিবার থেকে লেবাননে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়।  কয়েকজন বাংলাদেশিকে লেবাননের পতাকা হাতে আন্দোলনে শরিক হতে দেখা যায় এবং লেবাননের মিডিয়াতে মন্তব্য করতে দেখা যায়, যা সকলের নজরে আসে। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ।

বাংলাদেশ দূতাবাসের ভেরিফাই ফেসবুক পেজে এই ঘটনার উদ্বেগ প্রকাশ করে একটি স্টাটাস দেয়া হয়। স্টাটাসে বলা হয়, অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করা যাচ্ছে যে, কিছুসংখ্যক অতি উৎসাহী প্রবাসী বাংলাদেশি লেবাননের চলমান সরকারবিরোধী নাগরিক আন্দোলনে অংশগ্রহণ করছে। কেবল অংশগ্রহণই নয়, তারা বিভিন্ন টেলিভিশনে এ বিষয়ে বক্তব্য রাখছেন। একজন বিদেশি কর্মী হিসেবে এটা কোন ক্রমেই কাম্য নয়। এতে লেবাননে কর্মরত বাংলাদেশি কর্মীদের উপর বিরূপ প্রভাবসহ ভবিষ্যতে অবৈধদের বৈধকরণ প্রক্রিয়ার উপর প্রচণ্ড বিরূপ প্রভাব পড়তে পারে। এমতাবস্থায় লেবাননে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশিদের এ ধরনের অনাকাঙ্ক্ষিত কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বৈরুতসহ পুরো লেবাননে বিক্ষোভ শুরু হয়। ছাত্র-জনতাসহ হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় ময়লার ড্রাম ফেলে ব্যারিকেড দেয় এবং টায়ার পোড়ায়।

বিক্ষোভকারীদের টায়ার জ্বালানো আর নিরাপত্তা বাহিনীর টিয়ার গ্যাস নিক্ষেপে বহু মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক ও বেসরকারি অফিসগুলো বন্ধ ছিল এবং ২০ অক্টোবর লেবানন বাংলাদেশ দূতাবাস প্রবাসীদেরকে ‘ফ্রি মেডিকেল ক্যাম্প’ সেবা দেয়ার কথা ছিল সেটি স্থগিত ঘোষণা করা হয়। বিভিন্ন দূতাবাস সাময়িক বন্ধ রাখা হয়েছে এবং পরিস্থিতি স্বাভাবিক এলে চালু করা হবে বলে জানা যায়।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :