ফ্রন্টলাইনে চয়ন ইসলাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯, ১০:৩৮
চয়ন ইসলাম (ফাইল ছবি)

ক্যাসিনোকাণ্ডে আলোচনার তুঙ্গে থাকা আওয়ামী যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে সরিয়ে দেওয়ার হয়েছে তার পদ থেকে। সংগঠনের আগামী জাতীয় কংগ্রেসকে সামনে রেখে রবিবারের বৈঠকে একটি সম্মেলন প্রস্তুতি কমিটি করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই কমিটির আহ্বায়ক হয়েছেন চয়ন ইসলাম। তিনি যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সাংসদ। কমিটির সদস্য সচিব করা হয়েছে যুবলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদকে। তিনি যুবলীগের সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় থাকলেও তেমন আলোচনায় ছিলেন না চয়ন ইসলাম। তিনি হঠাৎ করেই অনেকটা ফ্রন্টলাইনে চলে এলেন।

রাজনীতিতে চয়ন ইসলামের রয়েছে একটি স্বচ্ছ ইমেজ। ক্রান্তিকালে তার মতো সজ্জন, ত্যাগী ও গ্রহণযোগ্য ব্যক্তিত্বকে দায়িত্ব দেওয়ায় যুবলীগের নেতাকর্মীরাও বেশ উজ্জীবিত। নেত্রী সঠিক ব্যক্তিকে যোগ্য স্থান দিয়েছেন বলে মনে করছেন তারা।

দায়িত্ব পাওয়ার পর গণমাধ্যমকে চয়ন ইসলাম বলেছেন, ‘কিছু অসাধু লোকের জন্য যুবলীগের ঐতিহ্য ও সুনাম নষ্ট হওয়া মেনে নেওয়া যায় না। তাই সব বিতর্কের ঊর্ধ্বে থেকে সৎ ও যোগ্যদের হাতে যুবলীগের নেতৃত্ব তুলে দেওয়াই মূল চ্যালেঞ্জ’।

চয়ন ইসলামের বাড়ি সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার চর নবীপুর গ্রামে। উপজেলা সদরে বসবাস করে তার পরিবার। চয়ন ইসলাম দুই দশকের বেশি সময় ধরে যুবলীগের প্রেসিডিয়াম সদস্য পদে আছেন। তিনি শাহজাদপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। তবে এই কমিটির সভাপতির স্বেচ্ছাচারিতা ও অসহযোগিতায় পূর্ণাঙ্গ কমিটির দিতে না পারার কারণ দেখিয়ে ২০১৪ সালের ১৭ অক্টোবর সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগ করেন চয়ন।

আওয়ামী লীগের এই নেতা ১৯৯৮ সালের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রথমবারের মতো সংসদ সদস্য হন। এরপর ২০০৮ সালের জাতীয় নির্বাচনে সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসন থেকে নৌকার প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

তার বাবা মাযহারুল ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য। তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। তার চাচা ড. আব্দুল খালেক আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ছিলেন। তিনিও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব পালন করেন। চয়ন ইসলামের বোন মেরিনা আক্তার কবিতা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য।

চয়ন ইসলাম রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তার স্ত্রী লিলি ইসলাম গুণী রবীন্দ্র সংগীতশিল্পী।

রবিবার রাতে সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব নেয়ার পর চয়ন ইসলাম গণমাধ্যমকে বলেন, অল্প সময়ের জন্য পাওয়া এই দায়িত্ব সবার আগে একটা ভালো সম্মেলন করতে চাই এবং যুবলীগের ভাবমূর্তি যেটুকু ক্ষুণ্ন হয়েছে তা পুনরুদ্ধারে কাজ করতে চাই।

কারা যুবলীগের নেতৃত্বে আসতে পারেন এ ব্যাপারে তিনি বলেন, ‘সততা ও দলের প্রতি নিষ্ঠা আছে যাদের, তারাই এগিয়ে থাকবেন। তবে বিতর্কিতদের কোনোভাবেই দলে জায়গা হবে না।’

আহ্বায়ক আরও বলেন, ‘সুন্দর একটি কমিটি যেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিতে পারি সেজন্য সুষ্ঠু ও সুন্দরভাবে সম্মেলন সম্পন্ন করাই আমার মূল উদ্দেশ্য।’

ঢাকাটাইমস/২২অক্টোবর/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :