হোয়াইট হাউজে নিষিদ্ধ হচ্ছে প্রভাবশালী দুই পত্রিকা

আন্তর্জাতিক ডেস্ক,ঢাকা টাইমস
| আপডেট : ২৬ অক্টোবর ২০১৯, ২০:৪২ | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৯, ১২:৪০

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই কিছু গণমাধ্যমের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন। সেই ক্ষোভের বহি:প্রকাশ হিসেবে এবার হোয়াইট হাউসে বন্ধ করা হচ্ছে দুই প্রভাবশালী মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস। যদিও হোয়াইট হাউসের পক্ষ থেকে দৈনিক দুটির ওপর ভুয়া সংবাদ ও জনগণকে বিভ্রান্ত করার অভিযোগ আনা হয়েছে।

হোয়াইট হাউজ জানিয়েছে, ওয়াশিংটন পোস্ট ও নিউ ইয়র্ক টাইমস এই দুই প্রভাবশালী মার্কিন পত্রিকার গ্রাহক চুক্তি বাতিল করে দেবে। ভুয়া সংবাদ প্রচার করায় প্রেসিডেন্টের কার্যালয় ও বাসভবনে আর রাখা হবে না দৈনিক দুটি।

প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টের বিরোধ শুরু থেকেই। প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই তিনি অনেকবার এ দৈনিক দুটিকে ‘ভুয়া সংবাদপত্র’ হিসেবে আখ্যায়িত করেছেন। গত ফেব্রুয়ারিতে তিনি এক টুইট পোস্টে প্রেসিডেন্ট ট্রম্প লিখেছিলেন, ‘এই দুই দৈনিকে যা পড়তে হয়, তা তার পছন্দ নয়। এটি ভুয়া পত্রিকা, যারা জনগনের প্রকৃত শত্রু’।

এবিষয়ে হোয়াইট হাউসের মুখপাত্র স্টেফানি গ্রিশ্যাম বলেন, ‘আমরা আর এই কাগজগুলির গ্রাহক থাকছি না। এটা ব্যয় সঙ্কোচের গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

তবে হোয়াইট হাউসের সাংবাদিকদের সংগঠনের সভাপতি জনাথন কার্ল বলেন, ‘প্রেসিডেন্ট দৈনিক দুটি পড়ুন বা না পড়ুন, নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট-এর পরিশ্রমী সাংবাদিকেরা তাদের কাজ চালিয়ে যাবেন। স্বাধীন সংবাদমাধ্যম থেকে মুখ ফেরালেই সংবাদ উধাও হয়ে যায় না।’

ঢাকাটাইমস/২৬অক্টোবর/এমএ/একে

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :