ফুটবলে ভিডিও প্রযুক্তি উন্নত করার দাবি ক্লপের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৯, ১৬:২৩

ফুটবলে ভিডিও প্রযুক্তি (ভিএআর) প্রয়োগ নিয়ে বিতর্ক অব্যাহত। গত রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুল বনাম ম্যানচেস্টার সিটি ম্যাচে যা উত্তেজক মাত্রা পেয়েছিল। লিভারপুল ম্যানেজার জার্গেন ক্লপ থেকে ফুটবলের বহু বিশিষ্ট মানুষ মনে করছেন, দ্রুত এই প্রযুক্তি আরও উন্নত করা জরুরি।

সোমবার সুইজারল্যান্ডের শহর নিয়নে বিষয়টি নিয়ে আলোচনায় অংশ নেন ক্লপ ছাড়াও পেপ গুয়ার্দিওলা, জিনেদিন জিদান, থমাস টুহেলের মতো বিখ্যাত কোচরা।

ক্লপ বলেন, ‘এটা পরিষ্কার যে, এই পদ্ধতিকে আরও ত্রুটিহীন এবং পরিচ্ছন্ন করতে হবে। এই পদ্ধতিতেও ভুল হওয়ার অনেক জায়গা আছে। এখানেও অনেক কিছু মানুষকে করতে হয়। সমস্যাটা হচ্ছে আমরা কেউ নিখুঁত নই। দেখতে হবে, ভিএআর প্রয়োগের সময় কোথায় কোথায় ভুল হচ্ছে। কেউ বলছে না যে, পুরো জিনিসটাকে একেবারে নিখুঁত করতে হবে। আমাদের কথা একটাই। সব ক্ষেত্রে যেন ঠিক সিদ্ধান্ত নেওয়া হয়।’

লিভারপুল-ম্যানসিটি ম্যাচে ভিএআর ঘিরে বিতর্কিত পরিস্থিতি তৈরি হয়েছিল। ছ’মিনিট আলোচনার পরে সিটির একটি পেনাল্টির দাবি নাকচ হয়। যা নিয়ে মাঠে ও স্টেডিয়ামে উত্তেজনা তৈরি হয়েছিল। লিভারপুল বক্সের মধ্যে একটি বল আলেকজান্ডার-আর্নল্ডের হাতে লাগে। পেনাল্টির দাবিতে সে সময় সের্খিয়ো আগুয়েরোরা সরব ছিলেন। কিন্তু ভিডিও প্রযুক্তির সাহায্য নিয়ে রেফারি জানিয়ে দেন যে, ট্রেন্ট ইচ্ছাকৃত ভাবে বল হাতে লাগাননি। ভিডিয়ো প্রযুক্তি ঘিরে সব চেয়ে বেশি বিতর্ক হচ্ছে, ঠিক সিদ্ধান্ত নিতে গিয়ে অনেকটা সময় নষ্ট হয়ে যাচ্ছে। ফাবিনহোর যে গোলে লিভারপুল ১-০ এগিয়ে গিয়েছিল, সেই গোলের ক্ষেত্রেও ভিডিও প্রযুক্তির সাহায্য নিয়ে রেফারি সিদ্ধান্ত নিতে ২২ সেকেন্ড সময় খরচ করেন।

এদিকে গত দু’বারের চ্যাম্পিয়ন হলেও এবারের ইংলিশ প্রিমিয়ার লিগ খেতাব জিতে ম্যানচেস্টার সিটি হ্যাটট্রিক করবেই এমন কথা বলা যাচ্ছে না। তার একটা বড় কারণ, পেপ গুয়ার্দিওলার দলের রক্ষণ প্রত্যাশিত ফুটবল খেলতে পারছে না।

তবু ম্যান সিটির প্রাক্তন ডিফেন্ডার ভাঁসো কম্পানি বলেছেন, ‘মনে হয় না, সিটির নতুন ডিফেন্ডার সই করানোর দরকার আছে। সিটি আক্রমণাত্মক ফুটবল খেলেছে। আক্রমণই সেরা রক্ষণ। যারা আছে তাদের নিয়েই সিটি খেলে গেলে আমি তো মনে করি না কোনও অসুবিধা হবে।’

(ঢাকাটাইমস/১৩ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :