ইসরায়েলের হামলা: ৪৮ ঘণ্টায় ৩২ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৯, ১২:১৬

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় ৪৮ ঘণ্টায় অন্তত ৩২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। মঙ্গল ও বুধবার গাজায় এই হামলা চালায় ইসরায়েল। হামলার শুরুতে ইসলামি জিহাদের এক কমান্ডার নিহত হয়েছেন। খবর আল জাজিজার।

মঙ্গলবার সকালে ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের ইসলামিক জিহাদের নেতা বাহা আবু আল-আতা ও তার স্ত্রী নিহত হওয়ার পর গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনি গ্রুপের সদস্যরা ইসরায়েলে রকেট হামলা করে। তারপর ইসরায়েলের পাল্টা হামলা শুরু করলে এই হতাহতের ঘটনা ঘটে।

এদিকে গাজা উপত্যকার বিশ্ববিদ্যালয়গুলোতে পরবর্তী নোটিশ না দেয়ার আগ পর্যন্ত ক্লাস বন্ধ রাখতে বলা হয়েছে। জাতিসংঘ পরিচালিত ফিলিস্তিনিদের শরণার্থী শিবিরের স্কুলও বন্ধ থাকবে বলে দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

ইসরায়েলি বাহিনীর হামলার জবাবে মঙ্গলবার ভোর থেকে গাজা উপত্যকা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোঁড়ে ফিলিস্তিন। পরে দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলে বিমান হামলার সতর্ক সংকেত বাজানো হয়।

তবে ইসরায়েলের সেনাবাহিনী দাবি করেছে, গাজায় ইসলামি জিহাদের কমান্ডার আল-আত্তা নিহত হওয়ার পর থেকে গাজা উপত্যকা থেকে ইসরায়েলে উদ্দেশ্যে অন্তত ২২০টি রকেট হামলা চালানো হয়েছে। তবে এর মধ্যে অন্তত ৯০ ভাগ রকেট হামলা প্রতিহত করতে সক্ষম হয়েছে তারা। এই রকেট হামলার পরে বুধবার ইসলামি জিহাদকে লক্ষ্য করে হামলার পাল্টা জবাব দিয়েছে তেল আবিব।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন ইসলামি জিহাদ জানিয়েছে, সিরিয়া ও গাজায় দুটি সমন্বিত হামলা চালিয়েছে ইসরায়েল, যা যুদ্ধ ঘোষণা।  হামাস জানিয়েছে, উত্তেজনার পরিণতির সম্পূর্ণ দায় ইসরায়েলকে বহন করতে হবে।

ঢাকা টাইমস/১৪নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :