নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু কাল

জাককানইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৯, ১৮:১৭

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা রবিবার থেকে শুরু হচ্ছে। এ বছর প্রথমবারের মতো এমসিকিউর পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষাও। নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষার সময় ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার সময় ৪০ মিনিট। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে যে কোনো ধরনের জালিয়াতি রোধে সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয় কনফারেন্স কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ভর্তি পরীক্ষার মিডিয়া কমিটির সভাপতি অধ্যাপক ড. রশিদুন নবী।

পাঁচটি ইউনিটের মধ্যে ১৭ নভেম্বর ‘এ’ ইউনিট, ১৮ নভেম্বর ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর ‘ডি’ ইউনিট এবং ২১ নভেম্বর ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পাঁচটি ইউনিটের মধ্যে ‘এ’, ‘বি’ এবং ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুই শিফটে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার অন্যান্য তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, ট্রেজারার অধ্যাপক জালাল উদ্দিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. হুমায়ুন কবীর, প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান, ছাত্রবিষয়ক উপদেষ্টা শেখ সুজন আলী, সহকারী প্রক্টর নজরুল ইসলাম ও মোহাম্মদ মিলন প্রমুখ।

এসময় জানানো হয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কোন সুযোগ নেই। যথেষ্ট গোপনীয়তা ও নিয়ম রক্ষা করে প্রশ্নপত্র প্রণয়ন করা হয়। আমরা চাই না বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা ঘটুক। পরীক্ষায় জালিয়াতি রোধে আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন এবং যে কোন ধরনের জালিয়াতি রোধ করতে সতর্ক অবস্থানে থাকবে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ।

পাঁচটি ইউনিটের আওতায় ২৩টি বিভাগে ১০৬০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩৪,৮২২টি। গত ১ অক্টোবর থেকে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়ে শেষ হয় ৩১ অক্টোবর রাত ১২টায়।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :