২৬১৩ কোটি টাকার আয়কর আদায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ নভেম্বর ২০১৯, ২১:৪৫ | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৯, ২১:১১

করদাতাদের অভূতপূর্ব সাড়ার মধ্য দিয়ে শেষ হলো এবারের আয়কর মেলা। মেলায় দুই হাজার ৬১৩ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার ৬৬৮ টাকার রেকর্ডসংখ্যক আয়কর আদায় হয়েছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতবার এর পরিমাণটা ছিল দুই হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা।

এনবিআরের তথ্যানুসারে, এবার ঢাকার মতো দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা ছিল।

মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পেরেছেন। ১৪ নভেম্বর শুরু হওয়া এ মেলা শেষ দিন ছিল আজ বুধবার।

বুধবার অফিসার্স ক্লাবে আয়কর মেলা প্রাঙ্গণে এক অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আয়কর মেলা আজ শেষ হলেও ৩০ নভেম্বর পর্যন্ত জরিমানা ছাড়া কর অঞ্চলে আয়কর রিটার্ন জমা দেয়া যাবে। মেলার পরিবেশে যেন কর অফিসগুলোতে করদাতারা করসেবা গ্রহণ করতে পারেন সেজন্য কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দেন তিনি।

শেষ দিনেও করদাতাদের পদচারণায় মুখর

দশম আয়কর মেলার শেষ দিনেও করদাতাদের পদচারণায় মুখর ছিল মেলা প্রাঙ্গণ। করদাতাদের সুবিধার্থে সকাল ৮টা থেকেই মেলার কার্যক্রম শুরু হয় এবং বিকাল ৫টার পরিবর্তে বিরতিহীনভাবে রাত ৮টা পর্যন্ত করসেবা দেয়া হয়।

এবারের আয়কর মেলায় সর্বমোট ছয় লাখ ৫৫ হাজার ৯৫ জন করদাতা তাদের আয়কর রিটার্ন দাখিল করেন। গত বছর  মেলায় দাখিলকৃত রিটার্ন সংখ্যা ছিল চার লাখ ৮৭ হাজার ৫৭৩। এবারের মেলার বিশেষ আকর্ষণ ছিল মোবাইল ব্যাংকিং সুবিধা। এছাড়া ই-পেমেন্ট এর মাধ্যমে করদাতারা রকেট, নগদ, বিকাশ, ইউপে শিওর ক্যাশ, ক্রেডিট এবং ডেবিট কার্ডের মাধ্যমে তাদের আয়কর জমা দিতে পেরেছেন।

 আয়কর মেলায় সাত দিনে ই-পেমেন্টে ছয় হাজার ৪২০ জন  সেবা গ্রহণকারী চার কোটি ৫৯ লাখ টাকা কর দিয়েছেন।

মেলার শেষ দিন সারাদেশে সেবা গ্রহণকারী তিন লাখ ৫০ হাজার ৭৯৫ জন এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন এক লাখ ১৫ হাজার ১৮৫ জন। আয়কর আহরণ হয়েছে ৫৯৭ কোটি এক লাখ ৬৪ হাজার  ৫৪৮ টাকা। নতুন ইটিআইন ছয় হাজার ১৩০টি।

আয়কর মেলায় সারাদেশে মোট সাত দিনে সেবা গ্রহণকারী ১৮ লাখ ৬৩ হাজার ৩৮৭ জনের মধ্যে রিটার্ন দাখিল করেছে ছয় লাখ ৫৫ হাজার ৯৫ জন। আয়কর আহরণ হয়েছে দুই হাজার ৬১৩ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার ৬৬৮ টাকা। নতুন ইটিআইন নিয়েছে ৩২ হাজার ৯৬১ টি।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/জেআর/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :