ইরানের বিরুদ্ধে ‘মশে ম্যাকানিজম’ চালু না করার সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৯, ১৪:৩১ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৯, ১২:২২

যুক্তরাষ্ট্র ছাড়া ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলোর উপ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের একদিনের বৈঠক শুক্রবার রাতে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় শেষ হয়েছে। এর আগে ইউরোপীয় দেশগুলো এই সমঝোতায় উল্লেখিত ‘মশে’ ম্যাকানিজম চালু করার হুমকি দিলেও শুক্রবারের বৈঠকে তা চালু না করার সিদ্ধান্ত নেয়া হয়।

ওই ম্যাকানিজম চালু করা হলে ইরানের পরমাণু কর্মসূচির বিষয়টিকে আবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাঠানো হবে এবং কয়েক মাসের মধ্যে ওই পরিষদের সব নিষেধাজ্ঞা ইরানের বিরুদ্ধে কার্যকর হবে।

ইরান, চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির উপ পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের পক্ষে পররাষ্ট্রনীতি বিষয়ক পদস্থ কর্মকর্তা হেলগা শ্মিড বৈঠকে অংশগ্রহণ করেন। ভিয়েনা বৈঠকে পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া সত্ত্বেও ইরানের টিকে থাকার প্রশংসা করা হয় এবং তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকারকে আবারো স্বীকৃতি দেয়া হয়।

তবে সেইসঙ্গে ইরানকে নতুন করে আর কোনো প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত না রাখার আহ্বান জানিয়ে বলা হয়, তেহরান তা করলে আগামী মাসে আবার এ বৈঠক অনুষ্ঠিত হবে এবং সেখান থেকে ‘মশে’ ম্যাকানিজম চালু করা হতে পারে।

যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে তা বাস্তবায়ন করতে না পারার প্রতিবাদে ইরান এখন পর্যন্ত দু’মাস পরপর চার দফায় নিজের দেয়া প্রতিশ্রুতি স্থগিত রেখেছে।

ঢাকা টাইমস/০৭ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :