এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পারফর্মিং আর্টস ফ্যাস্টিভাল

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৯, ২১:৪৬

নান্দনিক উপস্থাপন ও চোখ ধাঁধাঁনো নৈপূণ্য প্রদর্শনের মাধ্যমে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে অনুষ্ঠিত হলো ৮ম এইউডব্লিও-পারফর্মিং আর্টস ফ্যাস্টিভাল-২০১৯। ফ্যাস্টিবলে শিক্ষার্থীরা অসাধারণভাবে প্রদর্শন করেন অভিনয়, ডকোমেন্টারি ফিল্মস, ক্ল্যাসিকেল ইন্ডিয়ান ডান্স। প্রতিটি একাডেমিক সেমিস্টারের শেষে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীরা একটি পারফর্মিং আর্টস ফ্যাস্টিবল আয়োজন করে থাকে। তারই ধারাবাহিকতায় এইউডব্লিও রুফটপ কনফারেন্স হলে ৪ ডিসেম্বর হতে ৭ ডিসেম্বর এই পারফর্মিং আর্টস ফ্যাস্টিভাল অনুষ্ঠিত হয়।

পারফর্মিং আর্টস এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীদের শিক্ষার এক অনন্য উপাদান। যার অন্যতম উদ্দেশ্য শিক্ষার্থীরা যেন তাদের মন, শরীর, মনন এবং আবেগকে শিক্ষার সাথে সম্পৃক্ত করে। পাশাপাশি শিক্ষার্থীদের নিজেদের ভাষা ও মতামত প্রদানের ক্ষেত্রে তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে তোলার মাধ্যমে তাদের মৌখিক ও অ-মৌখিক যোগাযোগ দক্ষতাকে শক্তিশালী করে তোলে। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীদের পারফর্মিং আর্টস-এর যে কোন একটি বিষয়ে কোর্স গ্রহণ করা বাধ্যতামূলক।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পারফর্মিং আর্টস বিষয়ের অধ্যাপক মাসউদুর রহমান বলেন, পারফর্মিং আর্টস ফ্যাস্টিভাল এইউডব্লিও’র শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট। যেটার মাধ্যমে শিক্ষার্থীরা পুরো সেমিস্টারে যা শিখেছে এবং দক্ষতা অর্জন করেছে তা প্রদশর্নের এক অনন্য সুযোগ। পারফর্মিং আর্টস শিক্ষার্থীদের আভ্যন্তরীণ মেধার বিকাশকে জাগিয়ে তোলে। যেটার মাধ্যমে শিক্ষার্থীরা স্বল্প সময়ের মধ্যে কিভাবে কার্যকরী যোগাযোগ এবং আস্থা অর্জন করা যায় সে বিষয়সমূহ শেখে। পরবর্তীতে সেটা তাদের পরবর্তী শিক্ষা কার্যক্রম ও দৈনন্দিন মিথস্ক্রিয়ায় একটি ইতিবাচক প্রভাব তৈরি করে ফেলে।

মৌখিক নাটকে অভিনয়ের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বাস্তব ও ব্যক্তিগত জীবনের চিত্রগুলো উপস্থাপন করে। পাশাপাশি শিক্ষার্থীদের তৈরি নয়টি ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শন করে। নাটকগুলোর অন্যতম বিষয় ছিল মানসিক স্বাস্থ্য, খাদ্য অপচয় এবং নারীরা যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয়- সেসব বিষয়। এই বছর প্রথমবারের মতো পারফর্মিং আর্টস ফ্যাস্টিভালে প্রদর্শিত ও যুক্ত হয় নৃত্য। যেটা ছিল পুরো সেমিস্টারজুড়ে শিক্ষার্থীরা “ভরতনাট্যম ও কত্থক” এর উপর যে প্রশিক্ষণ লাভ করে, তার ভারতীয় ক্লাসিকেল ধ্রুপদী নৃত্য রূপ।

২০১৭ সাল থেকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে অধ্যাপক মাসউদুর রহমানের সমন্বয়ে পারফর্মিং আর্টস ফ্যাস্টিবলের যাত্রা শুরু।

অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও, পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের পরিচালক এন্ড্রু জোন্স।

পারফর্মিং আর্টস ফ্যাস্টিবলের উদ্বোধন করেন প্রফেসর জাহিদ মাসুম এবং সমাপ্ত ঘোষণা করেন হেড অব কোর প্রোগ্রাম প্রফেসর ড. টিফিনি কোন।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :