লড়াইয়ে তোমাদের সঙ্গে আমিও আছি: শিক্ষার্থীদের উদ্দেশে ভিসি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৯, ২০:৩৩ | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৯, ১২:৫৭

ভারতের নাগরিকত্ব বিলের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল বিভিন্ন রাজ্য। এমন অবস্থায় দিল্লির বিখ্যাত জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রবিবার বিক্ষোভে নামে। এরপরই তাদের ওপর চড়াও হয় পুলিশ। পুলিশের এমন আচরণের পর আরও উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন। রবিবার রাতভর চলেছে বিক্ষোভ এখনো তা অব্যাহত রয়েছে। এমন অবস্থায় বিক্ষোভকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভিসি নাজমা আখতার জানিয়েছেন, লড়াইয়ে তোমার একা নও, আমিও আছি।

ভিসি নাজমা আখতার বলেন, শিক্ষার্থীদের ওপর যেভাবে হামলা হয়েছে, তাতে আমি ব্যথিত। ছাত্র-ছাত্রীদের বলতে চাই, এই লড়াইয়ে তারা কেবল একা না, আমিও তাদের সঙ্গে রয়েছি। এক ভিডিও বার্তায় তিনি বলেন, এ বিষয়টি যতটা সম্ভব আমি কথা বলবো।

রবিবার সন্ধ্যায় কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে ঢুকে শিক্ষার্থীদের ওপর নৃশংসতা চালিয়েছে দেশটির পুলিশ। তবে পুলিশের দাবি, পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসতে যা করার দরকার ছিল, তারা তাই করেছে।

বিশ্ববিদ্যালয়ের নিয়মানুসারে, ক্যাম্পাসে পুলিশের ঢুকতে হলে আগে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। কিন্তু পুলিশ তা নেয়নি।  শিক্ষার্থীদের মুক্তি দেয়ার পর কয়েক শত লোক দিল্লি পুলিশ কার্যালয়ের সামনে বিক্ষোভে করতে গেলে তাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়েছে। এক ভিডিও ফুটেজে দেখা গেছে, সহিংসতায়-বিক্ষত মূল সড়ক ধরে আত্মসমর্পণের ভঙ্গিতে হাত উঁচিয়ে শিক্ষার্থীরা যাচ্ছে। এসময় পুলিশ তাদের তাড়িয়ে-ধাক্কা দিয়ে নিয়ে যাচ্ছে।

জামিয়ার প্রধান প্রক্টর ওয়াসিম আহমেদ খান বলেন, পুলিশ জোর করে ক্যাম্পাসে ঢুকেছে। তাদের কোনো অনুমতি দেয়া হয়নি। আমাদের কর্মকর্তা ও শিক্ষার্থীদের মারধর করা হয়েছে। তাদের ক্যাম্পাস থেকে বের করে দেয়া হয়েছে।

নাগরিকত্ব বিলের বিরুদ্ধে আসামে এখন পর্যন্ত ছয় জন নিহত হয়েছেন। পশ্চিমবঙ্গেও বিক্ষোভ অব্যাহত রয়েছে। কেরালার মুখ্যমন্ত্রী অনশনে বসার ঘোষণা দিয়েছেন। বিল নিয়ে এতটা প্রতিবাদের আশা করেনি ক্ষমতাসীন বিজেপি। ব্যাপক প্রতিবাদের মুখে কিছুটা সুর নরম করেছেন বিজেপির সভাপতি অমিত শাহ।

ঢাকা টাইমস/১৬ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :