গোপালগঞ্জে মেয়ে শিক্ষার্থীদের মাঝে সাইকেল বিতরণ

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ
 | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০২০, ১৮:২৩

গোপালগঞ্জে মেয়ে শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোনিবেশ ও নিজেদের আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে ৩৫৫টি সাইকেল বিতরণ করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় উপজেলা পরিষদ সংলগ্ন বদ্ধভূমি চত্বরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গোপালগঞ্জ সদর উপজেলার ২১টি ইউনিয়ন ও গোপালগঞ্জ পৌরসভার জনপ্রতিনিধিদের অর্থায়নে এসব সাইকেল বিতরণ করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক শাহিদা সুলতানা শিক্ষার্থীদের হাতে সাইকেল তুলে দেন।

‘আপন আলো জ্বালো’ প্রতিপাদ্যে ‘আমি অদম্য, আমি সাহসী, আমি দিশারী, আমি স্বপ্নে ভরা এক কিশোরী’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এ আয়োজন করা হয়।

এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিকুর রহমান খান।

সভায় বক্তব্য দেন- সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সায়াদ উদ্দিন, সদর উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান নিরুন্নাহার, সহকারী কমিশনার (ভূমি) মানোয়ার হোসেন, নির্বাহী হাকিম মামুন ইসলাম, ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম, কামরুল ইসলাম বাবুল, প্রধান শিক্ষক আনিচুর রহমান, শিক্ষার্থী মেহেরুন ইসলাম রুম্পা প্রমুখ।

সাইকেল পাওয়া শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস, রেশমা খানম, চুমকী দাস, শাকিবা খানম, অন্তরা সরকার সামিয়া খানম, জলি খানম, তাদের অনুভূতি ব্যক্ত করে বলেন, আমাদের বাড়ি থেকে স্কুল প্রায় তিন-চার কিলোমিটার দূরে, ভ্যানে করে অথবা হেঁটে সঠিক সময়ে স্কুলে পৌঁছানো কষ্ট হয়ে যেত। সাইকেল পেয়েছি, এখন সঠিক সময়ে স্কুলে যেতে পারব। সময় মতো প্রাইভেট পড়তে পারব। তাছাড়া যখন গ্রামের মেঠোপথে সাইকেল চালিয়ে স্কুলে আসব, তখন নিজেকে সাহসীও মনে হবে। আমরা আত্মনির্ভরশীল হয়ে উঠব। জাতির জনকের স্বপ্নে সোনার বাংলা গড়ে তুলতে ভূমিকা রাখব।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালন উপলক্ষে জেলার সকল মাধ্যমিক স্কুলে মেয়ে শিক্ষার্থীকে সাইকেল দেয়া হচ্ছে। এতে করে মেয়ে শিক্ষার্থীরা আপন আলোয় জ্বলে উঠবে। জেলার গ্রাম এলাকায় অনেক মেধাবী ও গরিব পরিবারের শিক্ষার্থী রয়েছে, যাদের বাড়ি স্কুল থেকে বেশ দূরে। যে কারণে তারা সঠিক সময়ে স্কুলে যেতে পারে না। তাছাড়া গ্রামের মেয়েরা সাধরণত সাহসী না, যে কারণে তারা ইভটিজিংয়ের শিকার হয়ে থাকে। সাইকেল বিতরণে শিক্ষার্থীরা সঠিক সময়ে স্কুলে আসতে পারবে, লেখাপড়ায় আরো মনোনিবেশ করতে পারবে। মেয়েরা আত্মনির্ভরশীল হতে পারবে। এছাড়াও তিনি মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের কারাতে প্রশিক্ষণ নিয়ে আত্মরক্ষার জন্য প্রস্তুত হয়ে বখাটেদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

(ঢাকাটাইমস/০৭জানুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :