ইয়েমেনে সামরিক ঘাঁটিতে হুথিদের হামলায় নিহত ৬০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২০, ১১:৩৩ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২০, ১১:২০

ইয়েমেনের একটি সামরিক ক্যাম্পে হুথি বিদ্রোহীদের হামলায় অন্তত ৬০ সেনা নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অনেকে। ইয়েমেনের দক্ষিণাঞ্চলের মা’রিবে অবস্থিত অনুশীলন ক্যাম্পে ব্যালেস্টিক মিসাইল ও ড্রোন দিয়ে হামলা চালায় হুথিরা। সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল জানিয়েছে, হুথি বিদ্রোহীরা আরব জোটের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

সৌদির আল এখবারিয়া টেলিভিশন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, মা’রিব শহরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে।

তবে হামলার ব্যাপারে আরব জোটের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়া হয়নি। যদি বিষয়টি নিশ্চিত হয় তাহলে এটি হবে আরব জোটের জন্য সাম্প্রতিক কয়েক সপ্তাহের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী হামলা।

২০১১ সালে আরব বসন্তের প্রভাবে ইয়েমেনে গণবিক্ষোভের মুখে ক্ষমতা ছাড়েন দীর্ঘদিনের স্বৈরশাসক আলী আবদুল্লাহ সালেহ। বিপ্লবের পর ইয়েমেনের বিভিন্ন পক্ষের মধ্যে সংঘাত ছড়িয়ে পড়লে ২০১৪ সালে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানসুর হাদির সরকারের কাছ থেকে রাজধানী সানাসহ দেশটির বিশাল অঞ্চলের নিয়ন্ত্রণ নেয় উত্তরাঞ্চলীয় হুথি বিদ্রোহীরা।

২০১৫ সালে সৌদি নেতৃত্বের সামরিক জোট হাদির সরকারকে পুনঃপ্রতিষ্ঠিত করতে ইয়েমেনে আগ্রাসন চালালে চলমান গৃহযুদ্ধের সূচনা হয়।

ঢাকা টাইমস/১৯জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :