ডায়াবেটিস পুরুষদের ইডি থেকে সতর্কতা

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০২০, ১২:৫৭ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২০, ১২:৩৯

নতুন এক গবেষণায় জানা গেছে, ডায়াবেটিসে আক্রান্ত পুরুষদের প্রজননের সমস্যা (ইডি) দেখা দেওয়ার প্রবল আশঙ্কা থাকে। ডায়াবেটিসের ফলে প্রজননগত সমস্যা দেখা দেয়। টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। তবে চিকিৎসার সাহায্যে বর্তমানে ইডি দূর করা সম্ভব।

ভারতের স্যার গঙ্গা রাম হাসপাতালের ডাক্তারদের বক্তব্য, সুস্থ পুরুষদের তুলনায় যে সব পুরুষদের টাইপ ২ ডায়াবেটিস থাকে, তাদের ইডি বা প্রজননের সমস্যা বা অনিচ্ছার প্রবণতা দেখা যায়।

কারেন্ট মেডিকেল রিসার্চ অ্যান্ড প্র্যাকটিস নামক জার্নালে প্রকাশিত গবেষণায় জানা গেছে, ডাক্তাররা ১৮-৬৫ বছর বয়সী ২২৫ জন টাইপ ২ ডায়াবেটিস পুরুষ এবং ৫০ জন নন-ডায়াবেটিস পুরুষদের নিয়ে সেকস্যুয়াল হেলথ ইনভেন্টরি ফর মেন প্রশ্নের সাহায্যে (এসএইচআইএম) সমীক্ষা চালানোর পর এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

ওই প্রশ্নপত্রে পাঁচটা জননকার্য সংক্রান্ত বিষয়ের ওপর প্রশ্ন করা হয়। সমীক্ষায় দেখা যায়, ১৭৩ জন ডায়াবেটিস পুরুষের ৭৮.৭ শতাংশ ইডি আছে, অন্যদিকে নন-ডায়াবেটিস ৫০ জন মানুষের মধ্যে ৪৬ শতাংশ মানুষের ইডি পরিলক্ষিত হয়।

গবেষকরা জানিয়েছেন, যে সকল পুরুষ দীর্ঘদিন ডায়াবেটিসে আক্রান্ত তাদের ইডির হার অত্যন্ত বেশি। তাঁরা আরও জানান, ৫ বছরের কম যেসব মানুষ ডায়াবেটিসে আক্রান্ত তাদের ৪৩.৬ শতাংশ মানুষ ইডির শিকার এবং ৩.৬ শতাংশ মানুষের মধ্যে অত্যধিক মাত্রায় ইডি বিদ্যমান।

৬-১০ বছর যারা ডায়াবেটিস আক্রান্ত, তাদের মধ্যে ১০.৯ শতাংশ মানুষের ইডি দেখা যায়। যারা ১০ বছরের বেশি ডায়াবেটিস আক্রান্ত, তাদের মধ্যে ৭৮.৬ শতাংশ মানুষের ইডি ও ১৬.৪ শতাংশ মানুষের মধ্যে অত্যধিক মাত্রায় ইডি বিদ্যমান।

এছাড়াও গবেষকরা একথা জানিয়েছেন, ইডির লক্ষণ বুঝতে পারলে ও দ্রুত চিকিৎসকের পরামর্শ নিলে ইডি দূর করা সম্ভব।

ঢাকাটাইমস/২১জানুয়ারি/এসএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :