রাত পোহালেই কুবির প্রথম সমাবর্তন

কুবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২০, ১৮:৪৪

রাত পোহালেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রথম সমাবর্তন। সোমবার বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে রেজিস্টার্ড ২৮৮৮ শিক্ষার্থীরা এ সমাবর্তনে অংশ নেবেন।

সমাবর্তনে মোট ১৩ জন শিক্ষার্থী ১৪টি ক্যাটাগরিতে পেতে যাচ্ছেন রাষ্ট্রপতি স্বর্ণপদক। সমাবর্তনকে সামনে রেখে সব ধরনের প্রস্তুতির কাজ শেষ হয়ে গেছে।

সমাবর্তন অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ।

সমাবর্তন অর্থমন্ত্রী আ. হ. ম মুস্তফা কামাল ডিগ্রিধারীদের উদ্দেশে বক্তব্য দেবেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয় উপাচার্য এমরান কবির চৌধুরী।

সমাবর্তন উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়কে নতুনভাবে সাজিয়ে তুলছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ও ভবনের পার্শ্বে দৃষ্টিনন্দন ফুল, মরিচবাতি, ব্যানার, ফেস্টুন, লাইটিংয়ের মাধ্যমে ক্যাম্পাসে বিরাজ করছে সাজসাজ রব।

সমাবর্তনে অংশগ্রহণকারী ডিগ্রিধারীদের দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর ২টার মধ্যে অনুষ্ঠানস্থলে আসনগ্রহণ করতে হবে। আমন্ত্রিত অতিথিবৃন্দ বিকাল আড়াইটার মধ্যে সমাবর্তনস্থলে আসনগ্রহণ করবেন। দুপুর ২টা ৫৫ মিনিটে শোভাযাত্রার মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে। বিকাল ৩টায় রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় চ্যান্সেলরের আগমনের পর জাতীয় সংগীত পরিবেশন করা হবে। ৩টা ৯মিনিটে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সমাবর্তন উদ্বোধনের কথা রয়েছে।

বিকাল ৪টা ০৩ মিনিটে সমাবর্তনের প্রথম পর্বের আনুষ্ঠানিকতা শেষ হবে। দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক সন্ধ্যায় পারফর্ম করবে দেশবিখ্যাত গায়ক ও তার ব্যান্ডদল 'নগর বাউল'।

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠ সমাবর্তনস্থলে আগত গ্র্যাজুয়েটদের আমন্ত্রণপত্রটি অবশ্যই সঙ্গে আনতে হবে। ডিগ্রিধারীদের সাথে জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট সঙ্গে রাখতে বলা হয়েছে। এছাড়া মোবাইল ফোন, হ্যান্ডব্যাগ, ক্যামেরা, পানির বোতল বা অন্যকোন ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করা যাবে না।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য ও সমাবর্তন কেন্দ্রীয় কমিটির আহবায়ক অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী জানান, প্রথম সমাবর্তনের আয়োজন সফলভাবে সম্পন্ন করার জন্য আমরা বিভিন্ন উপকমিটি গঠন করেছি। প্রতিটি কমিটি সমাবর্তনের সব প্রস্তুতি সম্পন্ন করতে দিনভর কাজ করে যাচ্ছে। আশা করছি, একটি সফল সমাবর্তন উপহার দিতে পারব।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :