একলা বেড়াতে যেতে হলে...

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২০, ১৩:৫০

‘যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে...’। অনেক সময় দেখা যায় বন্ধুরা মিলে পরিকল্পনা করা হলো কোথায় ঘুরতে যাবার। কিন্তু শেষমেশ দেখা যায় অনেক কারণ দেখিয়ে সবাই পিছিয়ে গেছে। যাবার পরিকল্পনাটায় মাটি হয়ে গেল। এক্ষেত্রে অনেকে একাই বেরিয়ে পড়েন। নিজেকে নিজেই সঙ্গ দেন। এটাও কিন্তু খারাপ নয়। নিজে একা একা ঘোরার মধ্যেও অন্যরকম একটা মজা আছে। যদি সঠিকভাবে চলাফেরা করা যায়।

একা ঘুরতে যাওয়ার ব্যাপারটি প্রত্যেকেই জীবনে একবার হলেও উপভোগ করতে চান। বেশিরভাগ ক্ষেত্রেই তা হয় অভিজ্ঞতা অর্জনের জন্য কিংবা ব্যাপারটা আসলে কিরকম সেটি জানার জন্য। অনেকেই আবার মনে করেন এই অভিজ্ঞতা তাদের জীবনকে বদলে দেবে।

আমাদের দেশে এমন অনেক জায়গা আছে যেখানে অনায়াসেই একা ঘুরে আসতে পারেন। পাহাড় কিংবা সমুদ্র কিংবা কোনো বিখ্যাত ভ্রমণকেন্দ্র যেকোনো জায়গায়ই যেতে পারেন আপনি।

একা একা ঘুরতে হলে কিছু বিষয় মাথায় রাখতে হবে। তাহলে ঝক্কি ঝামেলা এড়িয়ে অনায়েশে আনন্দদায়ক ভ্রমণ উপভোগ করতে পারবেন।

নতুন নতুন মানুষের সঙ্গে মেশা

নতুন নতুন মানুষের সঙ্গে মিশুন। ঘুরতে যাওয়ার সব থেকে মজার ব্যাপার হলো আপনি প্রচুর নতুন মানুষের সঙ্গে আলাপের সুযোগ পাবেন যারা আপনার পরিচিত গন্ডির বাইরে। নতুন মানুষের সাথে কথা বলার চেষ্টা করুন।

আত্মবিশ্বাসী হোন

ক্যাফেটেরিয়া কিংবা যেখানে আপনি থাকবেন সেখানে সবার সঙ্গে সৌহার্দ্যপূর্ণ কথোপকথন শুরু করতে উদ্যোগী হয়ে উঠুন। এতে আপনার একঘেয়েমি কাটবে। এই ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী হয়ে উঠুন।

বৈদ্যুতিক মাধ্যম থেকে দূরে থাকা

বৈদ্যুতিক মাধ্যমগুলোকে দূরে সরিয়ে রাখুন কিছু সময়ের জন্য
মোবাইল ফোন আইপড কিংবা ট্যাব এগুলো আপনাকে আকর্ষণ করলেও এগুলো থেকে কিছু সময় দূরে থাকুন। বেড়াতে আসার উদ্দেশ্য নতুন নতুন জায়গা দেখা নতুন জিনিস আবিষ্কার করা। তাই চোখ ও প্রাণ ভরে চারপাশে দেখুন এবং অনুভব করুন।

নিজেকে উপহার দিন

নিজেকে আবিষ্কার করুন নতুন ভাবে নিজের সম্পর্কে দোনোমনায় ভুগবেন না। নিজের সঠিক ভালোলাগাগুলোকে আবিষ্কার করুন। নিজেকে নিজেই উপহার দিন।

স্থানীয় সব খাবার খেয়ে দেখুন

নতুন জায়গার নতুন খাবার খেয়ে দেখুন। এতে নিজের সম্পর্কে ছেঁড়া ছেঁড়া ধারণাগুলো একটা পরিপূর্ণ আকার ধারণ করবে। নিজেকে কখনো একা মনে করবেন না। নিজেকে এই ভ্রমণের আনন্দগুলো মনে করিয়ে দিন বার বার।
দেখবেন, কখনো কখনো নিজেদের আরামদায়ক চেনা সীমানার বাইরে বেরোনোটা কিন্তু মোটেও খারাপ হবে না।

ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এসএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :