মেলায় গিরীশ গৈরিকের ‘মেডিটেশনগুচ্ছ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৪

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি গিরীশ গৈরিকের চতুর্থ কাব্যগ্রন্থ ‘মেডিটেশনগুচ্ছ’। বইটি প্রকাশ করেছে কথাপ্রকাশ, প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন এবং মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা। বইটি পাওয়া যাবে কথাপ্রকাশের ৯ নম্বর প্যাভিলিয়নে।

মানবজীবনের উৎস কোথায়? জন্মের চেয়ে মৃত্যু এতবড় সত্য কেন? কেন জীবনের ভেতর-বাহির জুড়ে গভীর স্তব্ধতা? মৃত্যুর পরে জীবনশক্তি কীভাবে বিলীন হয়ে যায়? জন্মের পূর্বে ও মৃত্যুর পরবর্তী জীবন আছে কি আদৌ? এইসব শাশ্বত (কী, কেন, কোথায়, কীভাবে) জীবনজিজ্ঞাসার অনুসন্ধানে ব্রত-এই কাব্যগ্রন্থ। এই কাব্যগ্রন্থে লুকিয়ে আছে জন্মান্ধের মতো শ্রবণশক্তি, কুকুরের মতো ঘ্রাণশক্তি, ইগলের মতো দৃষ্টিশক্তি এবং ধ্যানীবুদ্ধের মতো বোধশক্তি।

গিরীশ গৈরিক জীবনবোধের কথা বলেন। কখনো তা বাউলগানের মতো সহজিয়া। এই বই প্রসঙ্গ তিনি বলেন, ‘আমি মেডিটেশনগচ্ছ লিখেছি গভীর রাতে। প্রথমে স্নান করে নগ্ন হয়ে হয়ে টেবিলে বসতাম, তারপর এক-এক করে অসংখ্য মোমবাতি, আগরবাতি, ঘিতপ্রদীপ জ্বেলে দিতাম। টেবিলে রাখা রঙিন পানি পান করতাম আর একঘণ্টা ধরে ধ্যানের মিউজিক শুনতাম। এভাবে আমি রাতের পর রাত কবিতা লিখেছি।’

এই কাব্যগ্রন্থের অলঙ্করণ করেছেন : নাসিফ আহমেদ (বাংলাদেশ), শ্রী গোপাল চন্দ্র নস্কর (ভারত), ভিতোর সান্তোস (পর্তুগাল), লুইডমিলা কোগান (আমেরিকা), ফার্নান্দো কোবেলা (ভেনেজুয়েলা), আইরিনা অরলভ (আমেরিকা)।

কবি গিরীশ গৈরিক ১৫ আগস্ট ১৯৮৭ সালে গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া উপজেলার গোপালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি হিসাববিজ্ঞানে স্নাতকসহ স্নাতকোত্তর করেছেন। ব্যাংকসহ বিভিন্ন পেশা বদল শেষে তিনি পেশা হিসেবে বেছে নিয়েছেন সাংবাদিকতা। কবির পূর্বে প্রকাশিত হয়েছে ‘ক্ষুধার্ত ধানের নামতা’, ‘মা আদিপর্ব’ ও ‘ডোম’। সম্পাদনা করেছেন সাক্ষাৎকার বিষয়ক গ্রন্থ ‘বৈঠকখানায় নির্মলেন্দু গুণ’। তিনি সাহিত্যের আন্তর্জাতিক বহুভাষিক অনলাইন প্রত্রিকা িি.িঢ়ড়বসাবরহ.পড়স-এর সম্পাদক।

(ঢাকাটাইমস/৩ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :