‘স্পোকেন ইংলিশ: এটুজেড’ বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ ফেব্রুয়ারি ২০২০, ২২:০৮

ক্যারিয়ারের উচ্চ শিখরে উঠতে সার্টিফিকেটের পাশাপাশি চাই সফট স্কিল ডেভেলপমেন্ট। আর সফট স্কিল ডেভেলপমেন্টের গুরুত্বপূর্ণ ধাপ যোগাযোগের মাধ্যম হিসেবে ইংরেজি ভাষাকে রপ্ত করা। ইংরেজি ভাষা নিয়ে শিক্ষার্থী, পেশাজীবী, ব্যবসায়ী বা প্রবাসীদের যে জায়গায় বেশ চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় তা হলো- প্রাত্যহিক জীবনের অনুভূতি প্রকাশ, কথোপকথন ও প্রতিদিন ব্যবহৃত সকল ভোকাবুলারি ও বাক্য তৈরির প্যাটার্ন নিয়ে।

এসব কিছুর ওপর ভিত্তি করে অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ আসছে সাব্বির সরকারের লেখা "Spoken English এর A to Z" নামের একটি বই। বৃহস্পতিবার বিকালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ড্যাফোডিল ফ্যামেলির চেয়ারম্যান মো.সবুর খান।

বক্তব্যে তিনি বলেন, আমাদের মধ্যে সব সময় চ্যালেঞ্জিং মানসিকতা ও উদ্যোক্তা মানসিকতা থাকতে হবে। কেউ যদি নেগেটিভ চিন্তা করে তার সব কিছু নেগেটিভই হবে। যার চ্যালেঞ্জিং মানসিকতা এবং উদ্যোক্তা মানসিকতা থাকবে সে সেরকমই হবে।

ইংরেজি নিয়ে বইয়ের লেখক সাব্বির সরকারের উদ্যোগের শুভ কামনা জানিয়ে সবুর খান বলেন, বৈশ্বিক নাগরিকত্বের জন্য ইংরেজি জানা দরকার। ভালো ইংরেজি না জানতে স্যোশাল মিডিয়াতে ভালো যোগাযোগ করা যাবে না। এ জন্য সবার ইংরেজি জানা প্রয়োজন।

বইটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার বর্ণপ্রকাশের ২৭৫ নাম্বার স্টলে।

বইটির লেখক সাব্বির সরকার বলেন- বিশ্বায়নের এই যুগে ঘরে বসেই ইংরেজিতে যোগাযোগে দক্ষতা বাড়িয়ে স্কুল কলেজে,বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বা চাকরিজীবী যে কেউ নিজেকে সমৃদ্ধ করতে পারবেন। দেশের বাইরে গিয়ে যে কেউ ইংরেজিতে কমিনিউকেশন করতে পারবেন এই বইয়ের মাধ্যমে।

বর্ণপ্রকাশের কর্ণধার প্রকাশক মো.সাইদুর রাহমান জানান- ইংরেজি বলাটা ইংরেজির মত শিখতেই এই বই। বইটি আমরা দেশের সবখানে পৌঁছে দিতে চাই। কারণ এটা এক কোটি শিক্ষার্থীর জন্য অতীব প্রয়োজনীয় বই।

অপরদিকে ইংলিশ এ টু জেড এর চেয়ারম্যান তোফিকুল ইসলাম বলেন- একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় বইটি বেশ কার্যকরী মনে করি।

ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :