এইউডব্লিও’র শিক্ষকদের প্রশিক্ষণ

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২০, ২১:২০

আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিও)-এর পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের আয়োজনে শিক্ষক প্রশিক্ষণ বৃহস্পতিবার এইউডব্লিও রুফটপ কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এইউডব্লিও পাথ ওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের উদ্দেশ্য শিক্ষায় পিছিয়ে পড়া নারী জনগোষ্ঠীকে মাধ্যমিক পর্যায় হতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে লেখাপড়া করার জন্য তৈরি করা।

শিক্ষক প্রশিক্ষণে চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২০ জনের অধিক ফ্যাকাল্টি অংশগ্রহণ করেন। এই প্রশিক্ষণে অংশগ্রহণকারী সবাই বাংলাদেশ ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচার্স এসোসিয়েশনের (বেল্টা) সদস্য। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের আয়োজনে এটি ৬ষ্ঠ শিক্ষক প্রশিক্ষণ যেখানে এইইউডব্লিও এর বাইরে শিক্ষকতা পেশা নিয়োজিত শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়। এই প্রশিক্ষণটি আয়োজনে সহযোগিতা করে ইউনাইটেড বোর্ড।

এই প্রশিক্ষণের  উদ্দেশ্য ছিল সমসাময়িক আধুনিক পাঠদান পদ্ধতি এবং ক্লাসরুম পরিচালনায় ব্যবহারিক শিক্ষাদানের কৌশলের সাথে পরিচিত করা যেটি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিও)-এর পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের মাধ্যমে পরিচালনা করে থাকে। আর এই প্রশিক্ষণটি পরিচালনা করে এইউডব্লিও  পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের ছয়জন বিশেষজ্ঞ শিক্ষক যারা তাদের সেশন পরিচালনায় বিভিন্ন থিমেটিক বিষয়সমূহ আলোকপাত করে, যেমন পিয়ার সাপোর্টেট লার্নিং, শ্রেণি কক্ষে সমন্বিত প্রযুক্তির ব্যবহার, ফিডব্যাক প্রদান পদ্ধতি ও শিক্ষার্থীদের সামনে ফিডব্যাক দেওয়া ইত্যাদি।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির লেকচারার শাকিলা মুশতাক বলেন, এইউডব্লিও’র শিক্ষক প্রশিক্ষণে অসাধারাণ কিছু শিখন পদ্ধতি নিয়ে আলোচনা হয়েছে যার মাধ্যমে কা¬স রুমে ব্যবহৃত ভাষার মাধ্যমে শিক্ষার্থীদের অনেক বেশি আনন্দদায়ক ও আগ্রহী হতে নতুনত্ব সৃষ্টি করবে।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :