বইমেলার গেটের সামনে ফুটপাতে ঝটিকা বই বিক্রি

তানিয়া আক্তার, ঢাকাটাইমস
| আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৭ | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২০, ২৩:০৯

বইমেলা বাংলা একাডেমির গেটের পাশের ফুটপাতে হঠা’ বইয়ের পসরা সাজিয়ে বসেছেন বই বিক্রেতারা। মাত্র ১০০ টাকায় মিলছে রবীন্দ্রনাথ ও বঙ্কিমসহ জনপ্রিয় লেখকদের শ্রেষ্ঠ উপন্যাস সমগ্রসহ অনেক বই।

বৃহস্পতিবার বাংলা একাডেমির বাইরের গেটের ফুটপাতে রাত ৮টা থেকে চলে এই জমজমাট বই বিক্রি। একই ফুটপাতে সারি বেঁধে দুজন বিক্রি শুরু করেন আর আশপাশে আরও একজন বস্তাবন্দী বই নিয়েই চটজলদি সাজিয়ে নিচ্ছেন।

এমন দৃশ্য দেখা গেছে গতকাল বুধবারও। দুই দিন ধরেই চলছে এই ঝটিকা বই বিক্রি।

‘মাত্র ১০০ টাকা'হাঁকডাকে জড়ো হচ্ছেন অনেকেই। মুহূর্তে জটলা জমে গেছে গেটের পাশের ফুটপাতে। মেলা প্রাঙ্গণ থেকে বের হয়ে এমন জটলায় আগ্রহীরাও উঁকি দিচ্ছেন। কিনছেন বই। ফলে হাঁটার অবস্থা থাকছে না অন্যদের।

বই বিক্রেতাদের একজন ঢাকাটাইমসকে বলেন, `মেলার সময় শেষ হওয়ার সময় এখানে বসলাম। মাত্র ১০০ টাকায় যেকোনো বই কেনা যাবে।'

শামীমা আক্তার নামে একজন ফুটপাত থেকে বিভূতিভূষণের 'পথের পাঁচালী' বইটি কিনেছেন। তিনি ঢাকাটাইমসকে বলেন,'ফুটপাতে এত সস্তায় পাওয়া যাচ্ছে, তাই ভাবলাম একটা বই কিনে নিয়ে যাই।' এ ব্যাপারে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী ঢাকাটাইমসকে বলেন, 'বিষয়টি আমার জানা ছিল না। এখনই ব্যবস্থা নিচ্ছি। বইমেলাকে সর্বাঙ্গীন সুন্দর রাখতে আমাদের সর্বোচ্চ চেষ্টা রয়েছে।'

এ ব্যাপারে বাংলা একাডেমির সদস্য সচিব জালাল আহমেদকে জানালে তিনি এসে বই বিক্রির দৃশ্য দেখেন। বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনী দেখার কথা জানিয়ে তিনি বলেন, এখনই আইনশৃঙ্খলা বাহিনীদের জানিয়ে দেয়া হচ্ছে।

বইমেলার দায়িত্বে থাকা শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) শফিউল আলমকে জানানো হলে তিনি জানান, এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছেন তারা। এ রকম আর কাউকে কখনো বসতে দেওয়া হবে না বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/টিএটি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বইমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :