মেলায় ‘হরফে আঁকা জীবন’ গ্রন্থের পাঠ উন্মোচন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২০, ২৩:২০ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২০, ২২:৩৮

আলেম সাংবাদিক আমিন ইকবাল রচিত ‘মুহাম্মদ যাইনুল আবিদীনের আত্মজৈবনিক সাক্ষাৎকার হরফে আঁকা জীবন’বইয়ের পাঠ উন্মোচন হয়েছে অমর একুশে গ্রন্থমেলায়।

শনিবার বিকাল ৪টায় সোহরাওয়ার্দী উদ্যান লেখক মঞ্চে পাঠ উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় অর্ধশত নবীন-প্রবীণ লেখক ও সাংবাদিক। প্রধান অতিথি ছিলেন স্বপ্নচারী লেখক ও অনুবাদক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন।

কবি মুনীরুল ইসলামের পরিচালনায় গ্রন্থ থেকে পাঠ উন্মোচন করেন আমার বার্তার সহকারী সম্পাদক মাসউদুল কাদির। গ্রন্থ নিয়ে কথা বলেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব, আরবি ভাষা গবেষক মাওলানা মহিউদ্দিন ফারুকী, লেখক আমিন ইকবাল, প্রকাশক আহমদ গালিব, সায়ীদ উসমান, মুহাম্মদ এহসানুল হক, হাসান আল মাহমুদ, আদিল মাহমুদ, কাজি সিকান্দার প্রমুখ।

আলোচকরা বলেন, ‘এই গ্রন্থটির মধ্য দিয়ে ইসলামি ধারায় নতুন দিগন্তের উন্মোচন হলো। আমরা সাধারণত কেউ মারা গেলে তার জীবনী রচনার চিন্তা করি। তখন অনেক তথ্যই আমরা তুলে আনতে পারি না বা নির্ভুল করতে পারি না। কিন্তু জীবিত অবস্থায় কারও জীবনী রচনা করলে আশা করা যায়- অন্তত ভুল রচনা সামনে আসবে না। এরমধ্যে যদি হয় সাক্ষাৎকার ধর্মী কাজ- তার থেকে শুনে শুনে বা তাকে প্রশ্ন করে জীবনের গল্পগুলো বের করা- তাহলে কাজটা অবশ্যই জীবন্ত ও প্রাণবন্ত হয়। আমিন ইকবাল এই গ্রন্থ রচনার মধ্য দিয়ে নতুন দিগন্তের সূচনা করলেন। আমরা আশা করি- এধরনের কাজও লেখক আরও করবেন। এবং আমাদের বড়দের জীবনী তরুণদের সামনে আরও ব্যাপক হারে উপস্থাপিত হবে।’

গ্রন্থটির বিন্যাস, মেকাপ-গেটাপ, প্রচ্ছদ, ছাপা ও বাঁধাই মানের প্রশ্ন করেন তারা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, লেখক ইমদাদ তাসনিম, সাজ্জাদুর রহমান সাজু, আতাউর রহমান খান, জাবির মাহমুদ, নুরুদ্দিন তাসলিম, মনজুর নোমানী, ফয়জুর রহমান, সাইফুল্লাহ আল জাহিদ, জহির খান, নজরুল ইসলাম, মাহফুজুর রহমান প্রমুখ।

‘হরফে আঁকা জীবন’ বইটি বাজারে এনেছে পাঠকনন্দিত প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল ইসলাম। বইমেলায় কালিকলম প্রকাশেনর ৩৫৭-৩৫৮ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। ১৩৬ পৃষ্ঠা বইয়ের মুদ্রিত মূল্য ২৬০ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন কাজী যুবাইর মাহমুদ।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :