ইলিশ বিক্রির দায়ে ১১ ব্যবসায়ীর সাজা

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মার্চ ২০২০, ২২:২৭

ভোলায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে প্রকাশ্যে ইলিশ বিক্রি ও মজুদের দায়ে ১১ ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করা হয়েছে। সোমবার পৃথক অভিযানে ভোলা শহরের মাছ বাজার ও ইলিশা মাছঘাট থেকে তাদের আটক করা হয়। তাদের কাছ থেকে প্রায় ৪০ মণ ইলিশ জব্দ করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাতজনকে এক বছর করে কারাদণ্ড ও বাকি চারজনকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করেন নির্বাহী হাকিম রায়হানুল ইসলাম।

সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান জানান, গোপন সংবাদে বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসন, পুলিশ ও মৎস্য বিভাগের একটি দল ভোলা শহরের মাছ বাজারে অভিযান চালায়। এ সময় প্রায় পাঁচ মণ ইলিশসহ চারজন মাছ ব্যবসায়ীকে আটক করা হয়। দুপুর সাড়ে ১২টার দিকে মৎস্য বিভাগ, র‌্যাব ও নির্বাহী ম্যাজিস্ট্রেসহ একটি দল ভোলার ইলিশা মাছ ঘাটে অভিযান চালায়। এ সময় মজুদ রাখা প্রায় ৩৫ মণ ইলিশসহ সাতজন ব্যবসায়ীকে আটক করা হয়। তাদের মধ্যে চারজনকে পাঁচ হাজার টাকা করে জরিমানা ও সাতজনকে এক বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। জব্দ মাছ গরিব, অসহায় ও এতিমখানায় বিতরণ করা হয়েছে।

মৎস্য কর্মকর্তা আরো জানান, ইলিশের অভয়াশ্রম হিসেবে ভোলার মেঘনা-তেতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল এ দুই মাস সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ সময়ে ইলিশ শিকার, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুদ দণ্ডনীয় অপরাধ। ইলিশের অভয়াশ্রম রক্ষায় তাদের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/৯মার্চ/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :