পুঁজিবাজারে বড় পতনের সমানতালে উত্থান

অর্থনৈতিক ডেস্ক
| আপডেট : ১০ মার্চ ২০২০, ১৯:০২ | প্রকাশিত : ১০ মার্চ ২০২০, ১৭:৪৬

গত দুই দিন টানা বড় পতন ঘটেছিল দেশের দুই শেযারবাজারে। করোনাভাইরাসের আতঙ্কে গতকালের পতনটি ছিল সা্ম্প্রতিক কালের সবচেয়ে বড়। ২৭৯ পয়েন্ট। এই বিশাল পতনের সঙ্গে তাল মিলিয়ে আজ উত্থান ঘটেছে শেয়ারবাজার।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টকএক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৪৮ পয়েন্ট বা ৩ শতাংশ। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৩৪৩ পয়েন্ট বা ২ শতাংশ।

করোনাভাইরাসের প্রভাব গতকাল এমনই ছিল যে লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯৯ শতাংশের শেয়ার ও ইউনিটের দর পড়ে গিয়েছিল। বিক্রির চাপে ডিএসইতে সূচক কমে দাঁড়িয়েছিল ৪০৪০ পয়েন্টে, যা ছিল ডিএসইএক্সের ভিত্তি পয়েন্টের নিচে। ২০১৩ সালের জানুয়ারিতে এই সূচক ৪০৫৫ পয়েন্ট নিয়ে শুরু হয়েছিল। আজ দিন শেষে ১৪৮ পয়েন্ট বেড়ে ডিএসইএক্স সূচক ৪ হাজার ১৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ বেড়েছে ৩ দশমিক ৩৫ শতাংশ বা ৩১ পয়েন্ট, আর ডিএসই শরীয়াহ সূচক ৩ দশমিক ৩২ শতাংশ বা ৪৪ পয়েন্ট বেড়েছে।

বাজার বিশ্লেষকরা বলেন, মূলতি আগের দিন দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার খবরে গতকাল আতঙ্কিত হয়ে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে দেওয়ায় বাজার পড়ে গিয়েছিল। সেই আতঙ্ক কিছুটা কমেছে বলে মনে করছেন তারা। একই সঙ্গে তারা বলছেন, বাজারের এখন যে অবস্থান তা থেকে আর নেমে যাওয়ার সুযোগ কম। অনেক বিনিয়োগকারী বরং এখন শেয়ার কিনবেন।

কিন্তু আজ ডিএসইতে শেয়ার বিক্রির প্রবণতা ছিল কম। ফলে সূচক বাড়লেও লেনদেন কমেছে। দিনশেষে ৩২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ১৭১ কোটি টাকা কম।

আজ লেনদেনে অংশ নেওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২৩টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির শেয়ার দর।

লেনদেনের শীর্ষ দশটি কোম্পানিগুলো হলো স্কয়ার ফার্মা, ওরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, গ্রামীণফোন, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেড, বিকন ফার্মা, এসকে ট্রিমজ অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ব্র্যাক ব্যাংক, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড।

অন্যদিকে, সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৩৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৬৮০ পয়েন্টে। সিএসইতে ১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১৮০টির, কমেছে ৪৯টির, অপরিবর্তিত রয়েছে ১৪টির শেয়ার ও ইউনিট দর।

(ঢাকাটাইমস/১০মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

কার্ডহোল্ডারদের জন্য গ্রীনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক 

অগ্রণী ব্যাংক কর্মচারী সংসদ সিবিএ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবু জাফর 

ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

জনতা ব্যাংকের নতুন ডিএমডি মো. ফয়েজ আলম

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

তাপপ্রবাহ: ২ হাজার শ্রমজীবীকে সোনালী ব্যাংকের ছাতা উপহার

রংপুরে জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখাসমূহের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :