পর্তুগালে দ্রুত বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা

রনি মোহাম্মদ- লিসবন,পর্তুগাল থেকে
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ১৩:৫৪

গোটা বিশ্বকে মৃত্যুপুরীতে পরিণত করছে প্রাণঘাতী করোনাভাইরাস। সেই সঙ্গে পর্তুগালেও বাড়ছে করোনাভাইরাসের মৃত্যু এবং আক্রান্ত রোগীর সংখ্যা। মহামারি করোনাভাইরাসে পর্তুগালে শুক্রবার পর্যন্ত মৃতের সংখ্যা ৭৬ জনে দাঁড়িয়েছে।

এছাড়াও পর্তুগালে শুক্রবার পর্যন্ত ২৪ ঘন্টার মধ্যে ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ৪২৬৮ জনে। একদিনে রেকর্ড ৭২৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৭১ জনকে নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) রাখা হয়েছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরার তালিকায় রয়েছেন ৪৩ জন।

দেশটিতে ৩৯৯৫ জন সন্দেহভাজনের রক্তের কণিকা এখনো পরীক্ষাধীন রয়েছে, যেকোনো মুহূর্তে প্রকাশ করা হতে পারে তাদের ব্যাপারে। তবে এই মুহূর্তে সারা দেশে ২৫৪৩১ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছে পর্তুগালের স্বাস্থ্য মন্ত্রণালয় (ডিজিএস)।

উল্লেখ্য, দেশটির লিসবন ও ভেলডো তেজোতে ১১১০ জন, উত্তরাঞ্চলে ২৪৪৩ জন, সেন্ট্রাল জোনে ৫১০ জন, আলগার্ভে ৯৯ জন, মাদেইরাতে ২১ জন, আজোরসে ২৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে গত ২ দিন রাজধানী লিসবনে করোনাভাইরাসে বেশি সংখ্যক মানুষ আক্ৰান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে পর্তুগালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের (ডিজিএস)।

পর্তুগালে বয়স অনুসারে, ০ থেকে ৯ বছরের মধ্যে ৪৯ জন, ১০ থেকে ১৯ বছর মধ্যে ১০৪ জন, ২০ থেকে ২৯ এর মধ্যে ৪৩৩ জন, ৩০ থেকে ৩৯ এর মধ্যে ৬৭১ জন, ৪০ থেকে ৪৯ এর মধ্যে ৮২১জন, ৫০ থেকে ৫৯ এর মধ্যে ৭৭৫জন, ৬০ থেকে ৬৯ এর মধ্যে ৬১৩জন, ৭০ থেকে ৭৯ এর মধ্যে ৪১৫ জন এবং ৮০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে ৩৮৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা ২৭ হাজার ৩৫২ জন এবং আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৯৬ হাজার ৭২৩ জন। অপরদিকে ১ লাখ ৩৩ হাজার ৩৫৫ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

ঢাকা টাইমস/২৮মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত