সৌরভের নেতৃত্বে ভারতীয় একাদশ সাজালেন শেন ওয়ার্ন

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১০:২২

করোনো ভাইরাসের আতঙ্ক ক্রমশ বাড়ছে। গোটা বিশ্ব এখন কোয়ারেন্টাইনে। সাধারণ মানুষের মতো তারকারাও তাই ‘ছুটি’ কাটাতে বাধ্য হচ্ছে। কেউ কেউ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে অনুরাগীদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করছেন। এই তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন লেগ স্পিনার শেন ওয়ার্ন। বুধবার এক ক্রিকেট অনুরাগীর অনুরোধে তার সময়ের সেরা ভারতীয় একাদশ বেছে নিতে হল তাঁকে। এই দলের নেতৃত্বে ওয়ার্নের পছন্দ সৌরভ গাঙ্গুলি।

তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ধারাবাহিকভাবে রান পাওয়া ভিভিএস লক্ষ্মণকে তিনি দলে রাখেননি! এই নিয়ে অনেকের মনেই প্রশ্ন জেগেছে। একাধিক অনুরাগীর প্রশ্ন, ইডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ঐতিহাসিক টেস্টে ‘ভেরি ভেরি স্পেশাল’ লক্ষ্মণের ২৮১ রানের ইনিংস কি ভুলে গেলেন ওয়ার্ন?

পছন্দের একাদশে প্রথমেই দুই ওপেনার হিসেবে বীরেন্দ্র শেওয়াগ এবং নভজ্যোত্ সিং সিধুকে বেছে নেন ওয়ার্ন। সিধুকে দলে নেওয়ার কারণ হিসেবে ওয়ার্নের ব্যাখ্যা, ‘স্পিনারদের বিরুদ্ধে ও খুব সাবলীল ছিল। ড্রাইভ ও কাট করে সিধু বোলারদের ছন্দ নষ্ট করে দিত।’

এরপর ব্যাটিং অর্ডারে রাহুল দ্রাবিড়, শচীন তেন্ডুলকর, মহম্মদ আজহারউদ্দিনকে রেখেছেন কিংবদন্তি ওয়ার্নি। ‘দ্য ওয়াল’ দ্রাবিড় সম্পর্কে তাঁর মন্তব্য, ‘ওর সঙ্গে আমার দীর্ঘদিনের বন্ধুত্ব। রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল খেলার সময় দ্রাবিড়কে আরও কাছ থেকে দেখি। বড় ব্যাটসম্যানের পাশাপাশি ও খুব ভালো মানুষও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একাধিক শতরান রয়েছে দ্রাবিড়ের। ওর মতো টেকনিক্যাল সাউন্ড ব্যাটসম্যান আমি খুব কম দেখেছি।’

দলের ছ’নম্বরে সৌরভ গাঙ্গুলিকে বেছে নেন তিনি। মহারাজ নিয়ে অজি স্পিনারটি বলেছেন, ‘ক্যাপ্টেন হিসেবে গাঙ্গুলি অতুলনীয়। এছাড়া ও সাহসী ব্যাটসম্যানও বটে। সৌরভকে দলে নেওয়ার জন্য অনিচ্ছা সত্ত্বেও বাদ দিতে বাধ্য হলাম ভিভিএস লক্ষ্মণকে।’ ওয়ার্নের দলে রয়েছেন কপিল দেব, হরভজন, কুম্বলে, শ্রীনাথ ও নয়ন মোঙ্গিয়া।

উল্লেখ্য, ওয়ার্নের দলে নেই বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনিও। কারণ, এই দুই ক্রিকেটারের বিরুদ্ধে কোনও টেস্ট খেলেননি ওয়ার্ন। তাই স্বাভাবিকভাবেই তাঁদেরকে নিজের সেরা একাদশেও রাখেননি এই অজি স্পিনার। পরিসংখ্যান বলছে, ভারতের বিরুদ্ধে টেস্টে ২৪ ইনিংসে ৪৩ উইকেট সংগ্রহ করেছেন ওয়ার্ন। পাশাপাশি একদিনের ক্রিকেটে ১৮ ম্যাচে ১৫ উইকেট নিয়েছেন তিনি।

শেন ওয়ার্নের সেরা ভারতীয় একাদশ: বীরেন্দ্রর শেওয়াগ, নভজ্যোত সিং সিধু, রাহুল দ্রাবিড়, শচীন তেন্ডুলকর, মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলি (অধিনায়ক), কপিল দেব, হরভজন সিং, নয়ন মোঙ্গিয়া, অনিল কুম্বলে, জাভাগল শ্রীনাথ।

(ঢাকাটাইমস/০২ এপ্রিল/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :