প্রথম সুযোগ দিয়েছিলেন, ধোনিকে নিয়ে যা বললেন কিরণ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২০, ১০:১৫

ভারতীয় ক্রিকেটে অধিনায়ক, উইকেটরক্ষক এবং ব্যাটসম্যান হিসেবে মহেন্দ্র সিং ধোনি একটি উজ্জ্বল নাম। তবে ২০০৪ সালে যখন জাতীয় দলে তার অভিষেক হয়েছিল তখন ধোনি এমন পাকাপোক্ত খেলোয়াড় ছিলেন না। তাকে জাতীয় দলে প্রথম সুযোগ দিয়েছিলেন সেই সময়ের নির্বাচক দলের চেয়ারম্যান কিরণ মোরে। সম্প্রতি এক সাক্ষাৎকারে ধোনি সম্পর্কে জানিয়েছেন তিনি।

কিরণ জানিয়েছেন যে, ধোনিকে প্রথম সুযোগ দেওয়া সবচেয়ে ভালো সিদ্ধান্ত ছিল। তিনি জানান, সেসময় ধোনি পুরোপুরি প্রস্তুত ছিলেন না। তবে তাকে যে সুযোগ দেওয়া হয়েছিল তার জন্য তিনি যোগ্য ছিলেন।

কিরণ মোরে জানান, ধোনি বিশ্বের অন্যতম উইকেটরক্ষক-ব্যাটসম্যান হওয়ার অনুশীলন চালিয়ে গিয়েছেন। কঠোর পরিশ্রমই তাকে বর্তমান সময়ের অন্যতম কার্যকর উইকেটরক্ষক বানিয়েছে।

তিনি জানান, আমরা তার মধ্যে ট্যালেন্ট দেখেছিলাম। কিন্তু তিনি এখন যা অর্জন করেছেন তা তার কঠোর পরিশ্রমের ফল। যখন তিনি শুরু করেছিলেন তখন তার মধ্যে কিছু সমস্যা ছিল। তার উইকেট কিপিং স্কিল নিয়ে প্রশ্ন ছিল। তবে তিনি কঠোর পরিশ্রম করেছেন এবং এক ম্যাচের চেয়ে আরেক ম্যাচে উন্নতি লাভ করেছেন।

কিরণ মোরে আরও জানান, যখন টেস্ট ক্রিকেটের চ্যালেঞ্জ সামনে আসলো। তখন ধোনি বুঝতে পারলেন যে তার কিপিং স্কিল বাড়াতে হবে। তখন তিনি তাৎক্ষণিকভাবে অনুশীলন শুরু করলেন। নির্বাচক কমিটিও তাকে আরও সুযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

কিরণ মোরে জানান, ধোনি সবসময়ে এক ধাপ এগিয়ে থাকতেন। এই দক্ষতাই তাকে আরো বেশি কার্যকর করে তোলে। তিনি ফাস্ট বোলার ও স্পিনারদের সামনে দাঁড়াতে পারতেন। একই সঙ্গে উইকেটরক্ষক হিসেবে ব্যাটসম্যান কী করতে চলেছে তাও অনুমান করতে পারতেন।

তিনি জানান, ধোনি ম্যাচে সম্ভাবনা তৈরি করতে পারেন। যদি রান আউট না হয় তাহলে স্টাম্পিংয়ের সুযোগ তৈরি করতে পারেন।

ঢাকা টাইমস/১১এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :