কোয়ারেন্টাইনে থাকা মায়ের বুকে চিনচিনে ব্যথার গল্প

শওকতআলী, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মে ২০২০, ০১:১৩

মা, মা করে কাঁদছে শিশুটি। জানালায় উঁকি দিচ্ছে সে। মাকে ঠিকই দেখা যাচ্ছে, তবে কিছু বলছে না। এবার কোমলমতি শিশুর কান্নার আওয়াজ আরো বাড়ে। কখনো জানালার গ্রিল ধরে উপরে উঠার চেষ্টা করছে। যদি মায়ের সঙ্গে একটু কথা বলা যায়, এই আশায়। তবুও মাকে কাছে পাওয়া যায় না। কোনো সাড়া-শব্দ নেই। এই চিত্র চাঁদপুরের হাজীগঞ্জের। শিশুটির মা বৈশাখী বড়ুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা। তিনি করোনায় আক্রান্ত হয়ে এখন কোয়ারেন্টাইনে আছেন।

শিশু সন্তানের এমন আকুতির সময় ভবনের একটি কক্ষে বসে নীরবে কাঁদছেন বৈশাখী বড়ুয়া। কিছু দিন আগেও করোনা পরিস্থিতি মোকাবিলায় ছুটে বেড়িয়েছেন এই সরকারি কর্মকর্তা। এলাকায় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে, জনসমাগম ঠেকাতে হাজীগঞ্জে ব্যাপক অভিযান পরিচালনা করেন তিনি। নিজেই এখন মহামারি করোনাভাইরাসে আক্রান্ত। তার চার বছরের শিশু দ্বিজরাজ বঞ্চিত হচ্ছে মায়ের আদর থেকে।

হাজীগঞ্জ ইউএনও বৈশাখী বড়ুয়ার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয় গত ২৯ এপ্রিল। এর পর থেকে তিনি সরকারি কোয়ার্টারের এক রুমে পরিবার থেকে সম্পূর্ণ আলাদা থাকছেন। কিন্তু তার কোমলমতি শিশুতো করোনা বুঝে না, কোয়ারেন্টাইন বুঝে না। সে শুধু বুঝে মায়ের কাছে যেতে হবে। আর স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে মা যেন আছেন বুকে পাথর চেপে।

করোনাভাইরাস ঠেকাতে প্রান্তিক মানুষের ত্রাণ বিতরণ, কোয়ারেন্টাইন বাস্তবায়ন, সামাজিক দূরত্ব নিশ্চিতে মাঠ প্রশাসনে কাজ করছেন বৈশাখী বড়ুয়া। দায়িত্ব পালনে যথেষ্ট সতর্ক থাকলেও সংক্রমণ এড়ানো সম্ভব হয়নি প্রশাসন ক্যাডারের এ কর্মকর্তার। কখন জানি এ ভাইরাসটি তাকেও আক্রমণ করে ফেলেছে।

মায়ের বুকে ‘চিনচিনে ব্যথার এই গল্প’ ফেসবুকে তুলে ধরেছেন নরসিংদী জেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম। তিনি হাজীগঞ্জে বেশ কয়েক বছর কাজ করেছেন।

উল্লেখ্য, করোনা সংক্রমণ ঝুঁকি মোকাবেলায় গত ৯ এপ্রিল চাঁদপুর জেলাকে লকডাউন ঘোষণা করেন জেলা প্রশাসক মাজেদুর রহমান খান। এরপর থেকেই লকডাউন কার্যক্রম ও করোনা পরিস্থিতি মোকাবিলা এবং সামাজিক দূরত্ব নিশ্চিতে হাজীগঞ্জে ব্যাপক অভিযান পরিচালনা করেন ইউএনও বৈশাখী বড়ুয়া।

(ঢাকাটাইমস/৫মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :