সেই বৃদ্ধ বর কারাগারে, কাজী আটক

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০২০, ২১:১৫

কুমিল্লা লালমাইয়ের সেই বৃদ্ধ বর সামছুল হককে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। এদিকে প্রতারণার মাধ্যমে অন্যের নাম, সিল, কাবিন ব্যবহার করে বৃদ্ধ রিকশাচালক ও কিশোরীর বিয়ে পড়ানোর অভিযোগে গোলাম সারওয়ার মজুমদার নামে একজন নিকাহ রেজিস্টারকে (কাজী) গ্রেপ্তার করেছে কুমিল্লার লালমাই থানা পুলিশ। শুক্রবার তাকে কুমিল্লা কোতয়ালি থানা এলাকা থেকে আটক করা হয়।

অভিযুক্ত কাজী লাকসাম উপজেলার আজগরা ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রারের দায়িত্বে রয়েছেন। তিনি ওই ইউনিয়ন আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক।

পুলিশ ও ভিকটিমের পরিবার সূত্রে জানা যায়, লালমাই উপজেলার পেরুল দক্ষিণ ইউনিয়নের পশ্চিম পেরুল গ্রামের ইমাম হোসেন ঢাকায় চাকরি করায় গ্রামে বসবাস করা তার পরিবারের দেখাশুনা করতেন পেরুল দীঘিরপাড়ার রিকশাচালক সামছুল হক। ইমাম হোসেনের ২য় মেয়ে (১৩) স্থানীয় পেরুল উচ্চ বিদ্যালয়ে ৮ম শ্রেণির শিক্ষার্থী। সামছুল হক নিজের রিকশায় তাকে নিয়মিত স্কুলে আনা নেওয়া করতেন। একপর্যায়ে সামছুল হক স্কুলছাত্রীর সাথে প্রেমে জড়িয়ে পড়েন। গত ১০ মে সামছুল হক ৫২ বছরের ছোট কিশোরীকে নিয়ে উধাও হয়ে যান। এ নিয়ে স্থানীয়দের প্রতিবাদের প্রেক্ষিতে ১১ মে পেরুল দক্ষিণ ইউপি চেয়ারম্যান লোকমারফত সামছুল হক ও কিশোরীকে ইউপি কার্যালয়ে হাজির করে বিস্তারিত জানতে চান। ওই সময় সামছুল হক কিশোরীর প্রাথমিক শিক্ষা সনদ, জন্ম নিবন্ধন সনদ ও বিয়ের একটি কাবিননামা উপস্থাপন করেন।

১৪ মে বিকালে কিশোরীর মা বাদী হয়ে বৃদ্ধ সামছুল হকের নাম উল্লেখ করে অজ্ঞাত ২/৩ জনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে লালমাই থানায় একটি অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে উপজেলার পেরুল উত্তরের হরিশ্চর স্কুল সংলগ্ন ভাড়া বাসা থেকে সামছুল হককে আটক করা হয়। এসময় পুলিশ তার হেফাজত থেকে ওই কিশোরীকেও উদ্ধার করেন।

শুক্রবার দুপুরে কুমিল্লার আমলি আদালত নং ৯ এর দায়িত্বপ্রাপ্ত বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সামছুর রহমানের আদালতে কিশোরীর জবানবন্দি রেকর্ড করা হয়। একই আদালত বৃদ্ধ সামছুল হককে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

এদিকে নিজের নাম ব্যবহার করার বিষয়টি জানতে পেরে কুমিল্লা সিটি কর্পোরেশনের ৭ নং ওয়ার্ডের কাজী মুজিবুর রহমান উল্লেখিত কাবিননামা তার কার্যালয়ে রেজিস্ট্রি হয়নি মর্মে গত ১৪ মে কুমিল্লা কোতয়ালি থানায় একটি লিখিত অভিযোগ করেন।

শুক্রবার দুপুরে লালমাই থানা পুলিশ কোতয়ালি থানা পুলিশের সহায়তায় লাকসামের আজগরা ইউনিয়ন নিকাহ রেজিস্ট্র্রার গোলাম সারওয়ার মজুমদারকে কোতয়ালি থানা এলাকা থেকে গ্রেপ্তার করেন।

লাকসামের আজগরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজী আবদুল লতিফ বলেন, মাওলানা গোলাম সারোয়ার মজুমদার আজগরা ইউনিয়নের সরকারি নিকাহ রেজিস্ট্র্রার। এছাড়া তিনি আমাদের ইউনিয়ন আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

লালমাই থানার ওসি মোহাম্মদ আইয়ুব বলেন, বৃদ্ধ সামছল হককে আদালতের নির্দেশে কারাগারে প্রেরণ করা হয়েছে। আদালত ভিকটিমের জবানবন্দি গ্রহণ করেছেন। প্রতারণার মাধ্যমে অন্যের নাম, সিল, কাবিন ব্যবহার করে কাবিন সৃষ্টির অভিযোগে গোলাম সারোয়ার মজুমদার নামে একজনকে গ্রেপ্তার করেছি। তাকে নিয়ে অন্যদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।

(ঢাকাটাইমস/১৫মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :