আম্পান তাণ্ডবে বিধ্বস্ত পশ্চিমবঙ্গ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২০ মে ২০২০, ১৭:৫৯ | প্রকাশিত : ২০ মে ২০২০, ১৭:৫৮

অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পান ভারতের পশ্চিমবঙ্গের স্থলভাগে আছড়ে পড়েছে। এতে ভাঙছে ঘরবাড়ি, উপড়ে পড়ছে গাছপালা, উপকূল এলাকায় বাড়ছে জলোচ্ছ্বাস। কোথাও কোথাও ভেঙে পড়েছে বিদ্যুতের খুঁটি। তবে হতাহতের কোনো খবর এখনো পাওয়া যায়নি।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ঝড়ের দাপট থেকে রক্ষা পায়নি শহর কলকাতাও। বিকাল চারটা নাগাদ শহরে ঝড়ের দাপট ১০০ পেরিয়ে যায়। যদিও তার ঢের আগে থেকেই শহরের বিভিন্ন জায়গায় বড় বড় গাছ ভেঙে পড়তে শুরু করে। ভেঙে পড়ে রাস্তার পাশের বাতিস্তম্ভও। সেন্ট্রাল অ্যাভিনিউয়ে গাড়ির উপর একটি বড় গাছ ভেঙে পড়ে।

বুধবার সন্ধ্যায় সুন্দরবনে আছড়ে পড়ার কথা রয়েছে আম্পানের। আছড়ে পড়ার সময় ঘূর্ণনের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। তা বেড়ে ১৮৫ কিলোমিটারের আশপাশেও পৌঁছতে পারে বলে জানা গিয়েছে। কলকাতা, হুগলি, হাওড়া এবং নদিয়াতেও আম্পানের পড়বে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের দুপুরের বুলেটিনে বলা হয়েছে, ধীরে ধীরে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট সুপার সাইক্লোন আম্পান। বুধবার বেলা ১২টায় এর অবস্থান ছিল মংলা সমুদ্রবন্দর থেকে মাত্র ২৯০ কিলোমিটার দূরে, যা আজ সন্ধ্যায় সুন্দরবন উপকূল অতিক্রম করার কথা রয়েছে।

(ঢাকাটাইমস/২০মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :