বাচ্চাদের উচ্চতা বাড়ানোর সহজ ৭ উপায়

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২৬ মে ২০২০, ১৮:৪০ | প্রকাশিত : ২৬ মে ২০২০, ০৯:৪০

বেশিরভাগ পিতা-মাতাই চান যে তাদের সন্তান লম্বা ও শক্ত হোক। কারণ এই দুটিই সুস্বাস্থ্যের লক্ষণ হিসেবে পরিচিত। অনেক বাচ্চা তাদের বয়সের তুলনায় লম্বায় ঠিক থাকলেও অনেক বাচ্চাও রয়েছে যারা তাদের সমবয়সিদের মতো লম্বা নয়।

এসব বাচ্চাদের পিতা-মাতা বাচ্চার লম্বা হওয়ার বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন। এছাড়া সন্তানের উচ্চতার পেছনে জিনেরও একটি বড় ভূমিকা রয়েছে। তবে এটিই একমাত্র কারণ নয়। শিশুরা যেসব খাবার খায় এবং যেসব ব্যায়াম করে তার ওপরও তাদের উচ্চতা নির্ভর করে। কয়েকটি উপায় কাজে লাগিয়ে বাচ্চার উচ্চতা বৃদ্ধি করতে পারেন। চলুন দেখে নিই ৬টি সহজ উপায়।

সামগ্রিক বৃদ্ধির জন্য সুষম খাদ্য

আপনার বাচ্চা তার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করার সর্বোত্তম উপায় হলো সুষম খাবার খাওয়ানো বা সঠিক পুষ্টি নিশ্চিত করা। সুষম ডায়েটে সঠিক অনুপাতে প্রোটিন, শর্করা, চর্বি এবং ভিটামিনের মিশ্রণ হওয়া উচিত।

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার বাচ্চারা জাঙ্ক ফুড এবং এরিটেড পানীয় থেকে দূরে থাকবে। একবারে কিছুক্ষণ ঠিক থাকলেও তার প্রতিদিন এটি গ্রহণ করা উচিত নয়। চিনাবাদাম এবং স্কোয়াশ বীজের মতো দস্তা-সমৃদ্ধ খাবারগুলিকে তাদের ডায়েটে অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।

স্ট্রেচিং ব্যায়াম

সাধারণ স্ট্রেচিং ব্যায়ামগুলো আপনার বাচ্চার উচ্চতায় বিশাল প্রভাব ফেলতে পারে। অল্প বয়স থেকেই আপনার বাচ্চাকে কিছু সাধারণ অনুশীলন শেখানো উচ্চতা বৃদ্ধির প্রক্রিয়াকে সহজতর করবে। প্রসারিত মেরুদণ্ডকে দীর্ঘায়িত করতে এবং আপনার বাচ্চার ভঙ্গিমা উন্নত করতে সহায়তা করে।

ঝুলে থাকার ব্যায়াম

উচ্চতা বৃদ্ধির জন্য ঝুলে থাকার ব্যায়ামের বিষয়ে কয়েক দশক ধরে সুপারিশ করা হয়। বার থেকে ঝুললে মেরুদণ্ডকে দীর্ঘায়িত করতে সহায়তা করে যা লম্বা হওয়ার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ।

বাচ্চাকে নিয়ে যোগ ব্যায়াম করুন

যোগ অনুশীলনে ভারসাম্য জড়িত, এটি আপনার বাচ্চার উচ্চতার জন্য দুর্দান্ত কাজ করতে পারে। আপনার বাচ্চাকে কিছু যোগ আসন যেমন সূর্য অভিবাদন, চক্র আসন শিখিয়ে দিন। আপনার বাচ্চার পাশাপাশি নিজেও এগুলো করার চেষ্টা করুন যাতে সে আপনার কাছ থেকে কিছু অনুপ্রেরণা পেতে পারে।

দড়িলাফ

দড়িলাফ বাচ্চাদের জন্য একটি মজাদার খেলা। আর এই খেলাটিই তাকে লম্বা হতে সাহায্য করে। দড়িলাফ হৃদপিণ্ডসহ পুরো দেহে কাজ করে এবং শরীরের উচ্চতা বাড়ায়। এটি একটি আশ্চর্যজনক কার্ডিও ওয়ার্কআউট, যা আপনার বাচ্চাকে সক্রিয় এবং স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে।

সাঁতার

সাঁতার আরেকটি স্বাস্থ্যকর এবং মজাদার অনুশীলন যা আপনার বাচ্চার সামগ্রিক বৃদ্ধিতে সহায়তা করতে পারে। এটি একটি পুরো শরীরের অনুশীলন যা শরীরের সমস্ত পেশীগুলিতে কাজ করে। সাঁতার মেরুদণ্ডকে শক্তিশালী করে এবং শরীরের উচ্চতা বাড়ায়।

ভাল ঘুম

রাতের একটি ভাল ঘুম কেবল বড়দের জন্য নয়, বাচ্চাদের জন্যও গুরুত্বপূর্ণ। আপনার বাচ্চাটি অবশ্যই সুস্থ থাকতে এবং শক্তিশালী হওয়ার জন্য প্রতি রাতে ৮ ঘন্টা ঘুম নিশ্চিত করতে হবে। ঘুমের ফলে এইচজিএইচ নামে একটি গ্রোথ হরমোন প্রকাশিত হয় যা উচ্চতা বাড়াতে প্রত্যক্ষ ভূমিকা পালন করে।

ঢাকা টাইমস/২৬মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত