ডিসেম্বরে পাওয়া ফ্লু কি করোনাভাইরাস ছিল, উত্তর দিলো সিডিসি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২০, ১১:৪০

করোনাভাইরাসের সঙ্গে বাস করা সাধারণ হয়ে উঠেছে। বিশ্বের প্রতিটি প্রান্তে পৌঁছে গিয়েছে এই ভাইরাস। চারদিকে আতঙ্ক বিরাজ করছে। এমন অবস্থায় সাধারণ হাঁচি-কাশি হলেও কোভিড-১৯ পরীক্ষা করাচ্ছেন মানুষ। কারণ এর লক্ষণ ফ্লুর মতোই।

গত ডিসেম্বর বা জানুয়ারিতে করোনাভাইরাস শনাক্ত হয় এবং অবাক করা বিষয় হলো সেসময় ফ্লু আক্রান্ত হওয়ার শেষ মুহুর্ত ছিল। তাহলে ওই সময়ে ফ্লু আকারে ধরা পড়া ভাইরাস কী কোভিড-১৯ ছিল? এই প্রশ্নের উত্তর দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

গবেষকদের মতে, যদি কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয় এবং ফ্লুর মতো লড়াই করতে পারে। তবে তার চিন্তার নেই, কারণ তার প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গে পৌঁছার মুহুর্তে এটা অত্যন্ত মূল্যবাদ ধারণা।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর মতে, শীত মৌসুমে আপনি যদি আপনার ফ্লুর লক্ষণগুলি দেখেন তবে করোনাভাইরাসকে বাতিল করতে পারেন।

যদি জানুয়ারি বা ডিসেম্বরে আপনার এমন লক্ষণ দেখা দিয়ে থাকে তাহলে সেটি করোনাভাইরাস ছিল না। সেটি ছিল সাধারণ ফ্লু। তবে বর্তমানে এটি সাধারণ ফ্লু হওয়া সম্ভাবনার চেয়ে করোনাভাইরাস হওয়ার সম্ভাবনা বেশি। এজন্য প্রিয়জনকে সুরক্ষিত রাখতে আমাদের আরও সচেতন হতে হবে।

ঢাকা টাইমস/০৩জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :