ক্ষুদ্র উদ্যোক্তাদের সহযোগিতার ‘এসএমই উন্নয়ন বিভাগ’

অর্থনৈতি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ জুন ২০২০, ১৬:৩৫ | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১৬:২৪

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) দেশের সর্ববৃহৎ ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের প্রতিনিধিত্বকারী বাণিজ্য সংগঠন যা সুদীর্ঘ ছয় দশকেরও বেশি সময় ধরে এসএমই’র উন্নয়নে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায়, ডিসিসিআই’র কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি খাতের সদস্যগণকে সহযোগিতা করতে চেম্বার সচিবালয়ে চলিত ১লা জুন থেকে ‘এসএমই উন্নয়ন বিভাগ’ নামে একটি স্বতন্ত্র বিভাগ চালু করা হয়েছে। আজ বৃহস্পতিবার সংগঠনটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোগসমূহের অবদান অনস্বীকার্য। করোনা ভাইরাসজনিত রোগের প্রাদূর্ভাবের ফলে সৃষ্ট মহামারির সময় ক্ষতিগ্রস্থ সিএমএসএমই খাতসমূহের উন্নয়নের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতোমধ্যেই আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে। তবে অনেক ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র উদ্যোক্তা যথাযথ নথিপত্র বা প্রক্রিয়া অনুসরণের অভাবে প্রণোদনার অর্থ থেকে বঞ্চিত হতে পারে। এ লক্ষ্যে, ঢাকা চেম্বারের যে সকল সদস্যবৃন্দ কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সাথে সংশ্লিষ্ট তাঁদের উক্ত প্রণোদনা লাভের উদ্দেশ্যে ঢাকা চেম্বারের ‘এসএমই উন্নয়ন বিভাগ’ এর হেল্প ডেস্ক থেকে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করার বিষয়ে তথ্য ও পরামর্শমূলক সেবা প্রদান করা হবে।

অর্থনীতি শক্তিশালীকরণ ও করোনা ভাইরাস জনিত মহামারির কারণে স্থবির অর্থনীতিকে পুনরুদ্ধারে সিএমএসএমই খাতের প্রতি বিশেষ নজর দেয়া প্রয়োজন। সরকার ঘোষিত প্রণোদনার অর্থ প্রাপ্তির মাধ্যমে যাতে ডিসিসিআই’র কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি সদস্যগণ দেশের টেকসই অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়নে অবদান রাখতে পারে তার জন্য সহযোগিতা করতে ঢাকা চেম্বার এমন উদ্যোগ গ্রহণ করেছে।

ঢাকা টাইমস/ ০৪ জুন/ আরএ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :