বাংলাদেশে করোনায় ষাটোর্ধদের মৃত্যু বেশি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০২০, ১৮:১৭ | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ১৭:৫৮

কোভিড-১৯ তথা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মারা যাওয়া রোগীদের মধ্যে ষাটোর্ধ ব্যক্তিদের সংখ্যাই বেশি। করোনায় বয়সের এই স্তরের মানুষের মৃত্যুর হার ৪৩ দশমিক ২৭ শতাংশ। আর মৃত্যুর ঘটনা বেশি ঘটছে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে।

বাংলাদেশে করোনা পরিস্থিতি নিয়ে বুধবার দুপুরে অনলাইন ব্রিফিংকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এতথ্য জানান।

তিনি বলেন, ‘দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা মারা যাচ্ছেন, তাদের মধ্যে ষাটোর্ধ বয়সের মানুষ বেশি। এ পর্যন্ত যারা মৃত্যুবরণ করেছেন, তাদের মধ্যে ষাটোর্ধ বয়সের মানুষের মৃত্যুর হার ৪৩ দশমিক ২৭ শতাংশ।’

‘অন্য বয়সীদের মধ্যে মৃত্যুর হারে ৫১ থেকে ৬০ বছরের মানুষের মৃত্যু হার ২৮ দশমিক ৫১ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরের ১৪ দশমিক ৯৯ শতাংশ; ৩১ থেকে ৪০ বছরের ৭ দশমিক ৬২ শতাংশ; ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ দশমিক ৪৯ শতাংশ; ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ দশমিক ১৬ শতাংশ এবং ১০ বছরের নিচে দশমিক ৬৩ শতাংশ’।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনায় ঢাকা ও চট্টগ্রাম বিভাগে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। এদের বেশিরভাগই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।’

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে বুধবার সকাল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট ১ হাজার ৮৮৮ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪১ জন। তাদের মধ্যে হাসপাতালে ২৩ জন আর বাড়িতে ১৮ জনের মৃত্যু হয়েছে।

কোভিড-১৯ নিয়ে বৈশ্বিক তথ্য সরবরাহকারী যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়ে পাঁচ লাখ ১১ হাজার ৫৪৩ জনের মৃত্যু হয়েছে।

(ঢাকাটাইমস/০১জুলাই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :