বেনাপোলে ভারতীয় পণ্য আমদানি বন্ধ

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০২০, ২০:২৫ | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ২০:২০

বাংলাদেশ থেকে ভারত রপ্তানি পণ্য গ্রহণ না করার প্রতিবাদে বুধবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারতীয় পন্য আমদানি বন্ধ করে দিয়েছে বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো। ফলে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় শতশত পণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছে বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে।

সিএন্ডএফ এজেন্ট কর্মচারীরাও এই আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন।

বেনাপোল বন্দরে আটকা পড়েছে ৫০০ ট্রাক রপ্তানি বোঝাই পণ্য। গত তিন মাস ধরে এসব ট্রাক আটকে আছে বেনাপোল বন্দরে। দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর গত ৭ জুন বোনপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য চালু হলেও রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। ভারত সরকার ও সেদেশের ব্যবসায়ীরা ভারতীয় পণ্য বাংলাদেশে ঢোকার অনুমতি দিলেও বাংলাদেশি রপ্তানি পণ্য ভারতে ঢোকার অনুমতি দিচ্ছে না।

বেনাপোল চেকপোস্ট এলাকায় রপ্তানি পণ্যের গাড়ি দাঁড়িয়ে থাকায় তৈরি পোষাক, গার্মেন্টস পণ্য ও পাটজাত পণ্যসহ বিভিন্ন পণ্য থাকায় রোদ বৃষ্টিতে ভিজে পুড়ে নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ভারত আমদানি পণ্য দিলেও তারা বাংলাদেশি রপ্তানি পণ্য গ্রহণ করছে না। এই কারণে রপ্তানিকারক ব্যবসায়ীরা ভারত থেকে আসা আমদানি বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছে।

বুধবার সকাল সাড়ে ৯টা থেকে ভারত থেকে কোনো আমাদানি পণ্য বাংলাদেশে প্রবেশ করেনি। বাংলাদেশি রপ্তানি পণ্য ভারতে ঢুকতে না পেরে মোটা অংকের ট্রাক খরচের ক্ষতি গুণতে হচ্ছে রপ্তানিকারকদের।

বেনাপোল কাস্টমসের কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা শামিমুর রহমান বলেন, রপ্তানি পণ্য ভারত গ্রহন না করায় বাংলাদেশের ব্যবসায়ীরা আমদানি বাণিজ্যে বন্ধের ঘোষণা দেয়। যার জন্য সকাল সাড়ে ৯টা থেকে আমদানি বাণিজ্য বন্ধ রয়েছে।

ভারতের পেট্রাপোল বন্দরের সিএন্ডএফ এজেন্টস ওয়েলফেয়ার স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, করোনা ভাইরাসের কারণে বাংলাদেশি রপ্তানি পণ্য নেয়া হচ্ছে না। বাংলাদেশের ব্যবসায়ীরা যদি মনে করে তারা এই ভাইরাসের কারণে আমদানি পণ্য নিবে না তাহলে সেটা তাদের ব্যাপার। আমাদের বিধি নিষেধ থাকার কারণে আমরা বাংলাদেশ থেকে রপ্তানি পণ্য নিতে পারছি না।

বেনাপোল বন্দরের ডাইরেক্টর মামুন কবীর তরফদার বলেন, বাংলাদেশি রপ্তানি পণ্য ভারত গ্রহণ না করায় বাংলাদেশি বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন বুধবার সকাল থেকে ভারতীয় পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে। ফলে ওপারে শতশত পণ্য বোঝাই ট্রাক আটকে আছে যত্রতত্র। অনুরূপভাবে বেনাপোল বন্দর এলাকায় ৪/৫’শ রপ্তানি পণ্য বোঝাই ট্রাক আটকে আছে ভারতে যাওয়ার অপেক্ষায়।

(ঢাকাটাইমস/১জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :