ইংল্যান্ডে পাকিস্তান এক ম্যাচও জিততে পারবে না: আজমল

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২০, ২০:৪৪

তিনটি করে টেস্ট ও টি-২০ ম্যাচের সিরিজ খেলতে বর্তমানে ইংল্যান্ড সফর করছে পাকিস্তান ক্রিকেট দল। গেল মাসের শেষের দিকে ইংল্যান্ডে পা রাখে পাকিস্তান। সিরিজ জয়ের স্বপ্ন নিয়েই ইংল্যান্ডে গিয়েছে সফরকারী পাকিস্তান। দেশ ছাড়ার আগে এমনটাই জানিয়েছিলেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক আজহার আলী ও টি-২০ দলপতি বাবর আজম।

কিন্তু পাকিস্তানের স্পিনার সাঈদ আজমল মনে করেন, ইংল্যান্ডের মাটিতে একটি ম্যাচও জিততে পারবে না পাকিস্তান দল। তার মতে, ইংল্যান্ড সফরে পাকিস্তান একটি ম্যাচ জিতলেও তা হবে ‘মিরাকল’।

১৯৯৬ সালে সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল পাকিস্তান। এরপর পাঁচটি টেস্ট সিরিজের মধ্যে দু’টিতে হার ও তিনটি ড্র করে। এই পাঁচটি সিরিজে ১৬ ম্যাচের মধ্যে পাঁচটি টেস্ট জিতেছিল পাকিস্তান।

ইংল্যান্ডে মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সীমিত ওভারের ক্রিকেটে পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজের পরিসংখ্যান আরও ভয়াবহ। ইংল্যান্ডের মাটিতে ইংলিশদের বিপক্ষে ১৯৭৪ সালে একবার ও সর্বশেষ ওয়ানডে সিরিজ জিতেছে পাকিস্তান। দুই ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল পাকিস্তান। তবে, ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে ফরম্যাটে পাকিস্তানের গর্ব করার মত সাফল্য রয়েছে। ২০১৭ সালে ইংল্যান্ডের মাটিতে হওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল পাকিস্তান।

চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার এক বছর আগে সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে এক ম্যাচের টি-২০ সিরিজ জিতে পাকিস্তান।

এসব পরিসংখ্যান ও বর্তমানের দলের শক্তির বিচারে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট ও টি-২০ সিরিজে পাকিস্তান একটি ম্যাচও জিততে পারবে না বলে জানালেন আজমল। তিনি বলেছেন, ‘পাকিস্তান দলটি তারুণ্য নির্ভর। তাদের অভিজ্ঞতা খুবই কম। পাকিস্তানের জন্য ইংল্যান্ডের মাটিতে সিরিজটা কঠিনই হবে। যদি পাকিস্তান সেখানে একটা ম্যাচও জিতে হবে তা হবে মিরাকল।’

টেস্ট ও টি-২০ সিরিজে ইংল্যান্ডের মাটিতে পাকিস্তান একটি ম্যাচও জিততে পারবেন না-এমনটা আজমলের মনে হলেও, দলের জন্য প্রার্থনা করতে ভুল করেননি তিনি, ‘একজন পাকিস্তানি হিসেবে, আমি প্রার্থনা করি, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে যেন জাতীয় দল ভালো পারফরম্যান্স করে। টেস্ট ও টি-২০ সিরিজে সাফল্য নিয়ে দেশে আসতে পারে।’

জৈব-সুরক্ষিত পরিবেশে আগামী ৫ আগস্ট ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামবে পাকিস্তান। এরপর ১৩ ও ২১ আগস্ট সাউদাম্পটনে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টেস্ট। ২৮ আগস্ট টি-২০ সিরিজ শুরু করবে পাকিস্তান। পরের দুটি টি-২০ হবে ৩১ আগস্ট ও ২ সেপ্টেম্বর।

(ঢাকাটাইমস/১৪ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :