মানুষের জীবনহানির কী জবাব দেবেন মাননীয়রা?

জামসেদ আনোয়ার তপন
 | প্রকাশিত : ১৮ জুলাই ২০২০, ১৩:২৪

স্বৈরাচারী এরশাদের শাসনামলে ঢাকা শিশুপার্কের সামনে গাধার একটি ভাস্কর্য নির্মাণ করা হয়েছিল। কে বা কারা সেই গাধাটির গায়ে 'এরশাদ' লিখে দিয়েছিল। যতদূর জানা যায় এরশাদ এই ঘটনার তদন্ত করতে যায়নি কিংবা কাউকে গ্রেফতার করেনি।

এই সেদিন আমেরিকার একটি শহরে শূকরের আদলে প্রেসিডেন্ট ট্রাম্প এর কুশপুত্তলিকা বানিয়ে শহরময় ঘুরেছে প্রতিবাদকারীরা। এই অপরাধে কাউকে গ্রেপ্তার করা হয়েছে এমন খবর পাওয়া যায়নি।

একবার ভাবুনতো , বাংলাদেশের যেকোনো জায়গায় শেখ হাসিনার একটা ভাস্কর্যে এরকম ভাবে কেউ যদি কিছু লিখে দেয়, তার এবং তার চৌদ্দগুষ্টির কী অবস্থা হতে পারে?

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে আওয়ামী লীগ সরকার এরশাদের চেয়েও অনেক গুণ বেশি অসহিষ্ণু হয়ে পড়েছে। কথায় কথায় সরকারের সমালোচনাকারীদের কে ডিজিটাল নিরাপত্তা আইনে জেলে পোরা হচ্ছে।

ব্যঙ্গ-বিদ্রূপ মূলক কার্টুন আঁকা, কুশপুত্তলিকা তৈরি ও দাহ করা, ফেসবুকে ট্রল করা এগুলোতো প্রচলিত রাজনৈতিক সংস্কৃতি। এরশাদ, খালেদা জিয়ার আমলে এসবের ব্যাপক ব্যবহার হয়েছে। জনসভায় আওয়ামী লীগের নেতারা রওশন এরশাদকে 'ম্যাডাম টেন পার্সেন্ট' হিসাবে অভিহিত করতে আমি অনেকবার শুনেছি ।

খালেদা জিয়াকে 'গোলাপী' বলে ব্যঙ্গ করে কথা বলতে শুনেছি আওয়ামী লীগের প্রথম সারির নেতাদের। তেল-গ্যাস রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. আনু মুহাম্মদকে টোকাই হিসেবে গালি দিতে শুনেছি বর্তমান তথ্যমন্ত্রী হাছান মাহমুদকে খোদ সংসদের অধিবেশনে ।

নিজেরা এসব তথাকথিত মানহানিকর শব্দগুলো ব্যবহার করবেন অথচ কারো কাছ থেকে এ ধরনের কিছু হলে সহ্য করবেন না এটা তো হতে পারে না। মানুষ হাসপাতালে ভর্তি হতে পারছে না, আই সি ইউ না পেয়ে তীব্র শ্বাসকষ্টে মারা যাচ্ছে। সীমাহীন দুর্নীতির কারণে স্বাস্থ্যখাতে যে অচলাবস্থা তৈরি হয়েছে এর বিরুদ্ধে সামান্য কিছু লিখলেই তাদেরকে গ্রেফতার করা হবে, রিমান্ডে নিয়ে গিয়ে অত্যাচার করা হবে এটা কিছুতেই মেনে নেওয়া যায় না। সামান্য ব্যঙ্গ-বিদ্রূপে আপনি মানহানির মামলা করছেন, আর চিকিৎসা না পেয়ে শত শত মানুষের জীবনহানির কী জবাব দেবেন মাননীয়রা?

লেখক: সাধারণ সম্পাদক, উদীচী কেন্দ্রীয় সংসদ

ঢাকাটাইমস/১৮জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :