আগস্টে নিম্নচাপ, ফের বন্যার অবনতির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ আগস্ট ২০২০, ১৬:২৭ | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২০, ১৬:২৬
ফাইল ছবি

চলতি আগস্ট মাসে এক থেকে দুটি লঘুচাপের সম্ভাবনা আছে। যার একটি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এ মাসে বৃষ্টিপাত স্বাভাবিকই থাকবে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। এছাড়া মাস শেষে বন্যা পরিস্থিতির আবার অবনতি হতে পারে বলে জানানো হয়েছে।

নানা কারণে ক্রমেই অস্বাভাবিক আচরণ করছে প্রকৃতি। কখনো বৃষ্টির সময় দেখা মেলে না বৃষ্টির। আবার কখনো স্বাভাবিকের তুলনায় তীব্র গরমে নাভিশ্বাস উঠে যায় সাধারণ মানুষের। এখনো দেশের বেশির ভাগ এলাকার মানুষ গরমে অতিষ্ট। সাগরে লঘুচাপের কারণে এমন পরিস্থিতি বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শুক্রবার আবহাওয়া অধিদপ্তর আগস্ট মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, জুলাইয়ে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ১১ দশমিক ৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে বরিশালে স্বাভাবিকের চেয়ে কম এবং ঢাকা, খুলনা ও চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ৯ থেকে ১৩ জুলাই দেশের অনেক স্থানে ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়। এ মাসে দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ২০২ মিলিমিটার হয়েছে নীলফামারীর ডিমলায়, যা রেকর্ড হয়েছে ১ জুলাই।

প্রতিবেদনে আরও বলা হয়, জুলাইয়ে গড়ে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১ দশমিক ৩ এবং দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোরে (২৬ জুলাই) এবং সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস ছিল টেকনাফে (২৬ জুলাই)।

আবহাওয়া অফিস জানায়, চলতি মাসে দেশে স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা আছে। আর উত্তরাঞ্চল ও মধ্যঞ্চলের চলা বন্যা চলতি মাসের মাঝামাঝি সময়ে স্বাভাবিক হতে পারে।

তবে মাসের শেষ দিকে মৌসুমী ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তথ্যমতে, চলতি মাসে সবচেয়ে বেশিদিন (২৬) বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে সিলেট বিভাগে। এছাড়া চট্টগ্রামে ২৩দিন, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগে ২০ দিন করে, রাজশাহীতে ১৮ দিন, রংপুরে ২১ দিন ও বরিশাল বিভাগে ২২ দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :