মার্কিন পণ্যে বাড়তি শুল্ক বসানোর সিদ্ধান্ত কানাডার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ আগস্ট ২০২০, ০৮:৪৮

চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের পর এবার কানাডার সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য সম্পর্কে টানাপড়েন শুরু হয়েছে। ৩৬০ কোটি ডলার মূল্যের মার্কিন পণ্যের উপর এবার বাড়তি শুল্ক বসানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা। কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম পণ্যের উপর যুক্তরাষ্ট্র শাস্তিমূলক ব্যবস্থা নেবে বলে ঘোষণা করায় এবার পাল্টা ব্যবস্থা নেওয়ার কথা জানালো কানাডা। খবর বিবিসির।

কানাডার উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সংবাদিকদের জানিয়েছেন, আগামী ১৬ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা পণ্যের উপর বাড়তি শূল্ক আরোপ করার সিদ্ধান্ত কার্যকর করা হবে।

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই কানাডার সঙ্গে আমেরিকার সম্পর্কের জটিলতা বাড়তে দেখা যায়। তারই ফলস্বরূপ দু’পক্ষের মধ্যে শুল্ক যুদ্ধ শুরু হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার বলেন, কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম পণ্যের উপর আগামী ১৬ অগস্ট থেকে শতকরা ১০ ভাগ অতিরিক্ত শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর করা হবে। পাশাপাশি তিনি দাবি করেন, এই পদক্ষেপ নেওয়া হচ্ছে কানাডা থেকে অ্যালুমিনিয়াম আমদানির পরিমাণ কমিয়ে মার্কিন শিল্প রক্ষার তাগিদে।

ট্রাম্পের এমন ঘোষণার একদিন পর কানাডার উপপ্রধানমন্ত্রী ফ্রিল্যান্ড জানান, যখন গোটা বিশ্ব করোনাভাইরাসের মহামারি মোকাবিলা করছে, তখন কোনরকম বাণিজ্য যুদ্ধ খুবই অনাকাঙ্ক্ষিত যা দু'পক্ষের স্বার্থ ক্ষুণ্ন করবে । কিন্তু তারপরেও মার্কিন প্রশাসন সেই পথটাই বেছে নিয়েছে।

কানাডার উপপ্রধানমন্ত্রী বলেন, পরিস্থিতির আরও অবনতি ঘটাতে চান না, তবে আবার তারা কোনরকম সিদ্ধান্ত থেকে পিছিয়েও আসবে না। মার্কিন প্রশাসন যে পদক্ষেপ নিয়েছে সেটা একেবারেই গ্রহণযোগ্য নয়।

ঢাকা টাইমস/০৯আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :