অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি হোক

লিমন আহমেদ
 | প্রকাশিত : ০৯ আগস্ট ২০২০, ২১:৩৩

একজন চৌকস মেধাবী মানুষের মৃত্যু দেশের জন্য ক্ষতির। সেখানে মেজর সিনহার মতো মানুষের রহস্যময় নৃশংস মৃত্যু তো মেনেই নেয়া যায় না৷ কী থেকে কী হলো, কেন, কীভাবে এ নিয়ে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। হয়তো অনেক কিছুই জানবো।

কিন্তু ভাইরাল হওয়া এক সাংবাদিক ভাইয়ের স্ট্যাটাসটিকে কোনোভাবেই লজিক কিংবা সাংবাদিকতার বিচারে গ্রহণযোগ্য মনে করতে পারছি না৷ এটা পড়ে মনে হচ্ছে কাজী আনোয়ার হোসেনের দুর্ধর্ষ কোনো অপারেশনের কল্পকাহিনী পড়ছি। যেখানে নেই কোনো সূত্র, নেই কোনো প্রত্যক্ষদর্শীর বর্ণনা। নেই পেশাদারিত্ব। আবেগ দ্বারা প্রচুরভাবে আক্রান্ত। নিউজ পত্রিকায় না দিয়ে ফেসবুকে দেয়ার লজিকও পাচ্ছি না। আর তিনি ঘটনার প্রত্যক্ষদর্শী না হয়েও প্রত্যক্ষদর্শীর মতোই লিখলেন। একপেশে। জাস্ট সিনেমার চিত্রনাট্য মনে হচ্ছে।

তিনি লিখলেন, সাক্ষাৎকারের ফাঁদে পড়েছিলেন ওসি প্রদীপ কুমার দাশ। কিন্তু এখন পর্যন্ত মেজর সিনহাকে যেভাবে চিনেছি তিনি এ ঘটনায় পজিটিভ ছিলেন দেশ ও দশের জন্য। পজিটিভ মানুষ কাউকে ফাঁদে ফেলেন না। ফাঁদ একটা ক্রিমিনাল ওয়ার্ড, মেজর সিনহার মতো লোকের সাথে এই ওয়ার্ডটি যায় না। তাই সাক্ষাৎকারের ফাঁদ অবান্তর লাগছে। আর ফাঁদ হলেও একজন ওসি হিসেবে সেটাকে এড়ানোর যথেষ্ট যথেষ্ট সুযোগ বা উপায় ছিলো প্রদীপ কুমার দাশের সামনে। অর্থাৎ এই লেখার মূল জায়গাটাই নড়বড়ে। তাই হুজুগে সব ভাইরাল না করে একটু লজিক দেখানো বেশি জরুরি।

এ দেশে ঘটনা যাই ঘটুক সেটা নিয়ে মনগড়া বিচার বিশ্লেষণ চলবেই৷ অবাস্তব সব লেখালেখিতে এক ঘাটের জল গিয়ে দশঘাটে গড়াবেই। ভাবনা চিন্তার মাথামুণ্ডু কোনো কিছু ঠিক না থাকলেও একপাল সোশাল মিডিয়া ইউজার শার্লক হোমস বা ফেলুদা সেজে সব রহস্য সমাধান করে দেন। তাদের গালগল্পের যন্ত্রণা বা বিড়ম্বনায় মূল ঘটনা চাপা পড়ে যায়!

আর যেকোনো ঘটনাকে জগাখিচুরি বানাতে মাদক, নারী, অর্থকে কোনোভাবে জুড়ে দিতে পারলেই সফল হওয়া যায়, সবাইকে খুব সহজে বিশ্বাস করানোর গল্প হিট হয়ে যায়।

সে রাতে কী হয়েছিল তা হয়তো জানবো একদিন। কিংবা কোনোদিনই না। কিন্তু মেজর সিনহাকে আর পাওয়া যাবে না। তার মতো উদ্যমী, সাহসী, শক্তিমান, সৃষ্টিশীল মানুষের সঙ্গে পরিচয় ছিলো না এটাকে ব্যক্তিগত আক্ষেপ হিসেবে দেখছি গেল কয়েকদিন ধরে! মন থেকে চাই তার মৃত্যুর রহস্য উদঘাটিত হোক। অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি হোক। মেজর সিনহার পরিবার-পরিজনকে আল্লাহ সবুর ও শোক বইবার সামর্থ্য দান করুন। মেজর সিনহাকে জান্নাতবাসী করুন।

লেখক: সাংবাদিক

(ঢাকাটাইমস/০৯আগস্ট/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :