রাজনৈতিক দল নিবন্ধন আইনের খসড়ায় ইসির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ আগস্ট ২০২০, ১৬:২৬

প্রয়োজনীয় সংশোধনসহ রাজনৈতিক দল নিবন্ধন আইনের খসড়ার অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগারগাঁও নির্বাচন ভবনে বুধবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এটি অনুমোদন পায়। সভা শেষে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ কথা জানান।

ইসি সচিব মো. আলমগীর বলেন, সংগঠনসহ ৪১ প্রতিনিধির মতামত নিয়েছি। এটি পুঙ্খানুপুঙ্খভাবে কমিশন সভায় তুলে ধরা হয়েছে। মতগুলোর মধ্যে যেটি গ্রাহ্য সেটা কমিশন গ্রহণ করেছে। যেটি অগ্রাহ্য সেটি কমিশন গ্রহণ করেনি।

মো. আলমগীর বলেন, কমিশন আইনের সার্বিক দিক পর্যালোচনা করে কিছু সংযোজন-বিয়োজনের নির্দেশনাসহ এটি অনুমোদন দিয়েছে। আমরা আগামী সপ্তাহের মধ্যেই সংযোজন-বিয়োজন সম্পন্ন করে কমিশনারদের কাছে উপস্থাপন করব। তারা এটি দেখার পর পরবর্তী পদক্ষেপের জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে।

বর্তমানে সংসদ নির্বাচনের পাশাপাশি স্থানীয় সরকার পরিষদ দলীয় প্রতীকে অনুষ্ঠিত হচ্ছে জানিয়ে ইসি সচিব মো. আলমগীর বলেন, কিন্তু নিবন্ধনের বিষয়টি আরপিওতে থাকলে তা কেবল সংসদ নির্বাচনের জন্য প্রযোজ্য হয়। এ ক্ষেত্রে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীকের জন্য আলাদা আইনের প্রয়োজন পড়বে। আরপিও থেকে নিবন্ধনের চ্যাপ্টারটি বের করে একটি স্বতন্ত্র আইন করা হলে এ ক্ষেত্রে কোনো সমস্যা হবে না।

মো. আলমগীর বলেন, আধুনিক দলের নিবন্ধনের বিষয়টি ৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) ছিল না। এটি ২০০৮ সালে আরপিওতে যুক্ত হয়েছে। তখন আলাদা আইনের কথা উঠেছিল। কিন্তু সময়ের অভাবে তড়িঘড়ি করে এটিকে আরপিওতে যুক্ত করা হয়। তবে বর্তমান কমিশন রাজনৈতিক দলের নিবন্ধনের বিষয়টি আলাদা করে আইন করার প্রয়োজন বলে মনে করছে। তারা মনে করছে, আইনের এই অংশটি আরপিও থেকে বের করে স্বতন্ত্র করা উচিত। তাছাড়া সরকারের একটি সিদ্ধান্ত আছে, সব আইনগুলো বাংলায় প্রণয়ন করার। যার কারণে এটি বাংলায় করা হচ্ছে।

এদিকে রাজনৈতিক দল নিবন্ধন আইনের বিরোধিতা করে নির্বাচন কমিশনের (ইসি) সভায় নোট অব ডিসেন্ট (ভিন্নমত) দিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

(ঢাকাটাইমস/২৬আগস্ট/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ডিবিতে কাঁদলেন আনোয়ারুল আজীমের মেয়ে, চাইলেন বাবা হত্যার বিচার

এমপি আনার হত্যার কারণ জানতে তদন্ত চলছে: ডিবিপ্রধান

ডিবি কার্যালয়ে নিহত এমপি আনারের মেয়ে ডরিন

কলকাতায় খুন হয়েছেন এমপি আনার, তিনজন বাংলাদেশে গ্রেপ্তার: স্বরাষ্ট্রমন্ত্রী

হত্যার পর কয়েক খণ্ড করা হয় সংসদ সদস্য আজীমের দেহ

‘এমপি আনারের মৃত্যু নিয়ে ভারত থেকে এখনো কিছু জানানো হয়নি’

যে ফ্ল্যাটে মারা গেলেন সংসদ সদস্য আনোয়ারুল আজীম, সেটি কার?

সংসদ সদস্য আজীমের মৃত্যুর বিষয়ে নিশ্চিত তথ্য আমাদের কাছে নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

সংসদ সদস্য আনোয়ারুল আজীমের মৃত্যু ঘিরে যেসব রহস্য

পশ্চিমবঙ্গে নিখোঁজ সংসদ সদস্য আনোয়ারুল আজীমের মরদেহ উদ্ধার 

এই বিভাগের সব খবর

শিরোনাম :