‘দাদাগিরি’ চালাচ্ছে আমেরিকা: টিকটক নিষিদ্ধের ঘোষণার পর চীন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৮

চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক ও মেসেজিং অ্যাপ উইচ্যাট নিষিদ্ধের ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই নির্দেশে বেজায় চটেছে চীন। চীনের দাবি, দাদাগিরি চালাচ্ছে আমেরিকা। কোনো নির্দিষ্ট কারণ ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

চীনের বাণিজ্যমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, 'চীন আমেরিকার কাছে আর্জি জানাচ্ছে, দাদাগিরি থেকে সরে আসুন। আন্তর্জাতিক নিয়ম ও নির্দেশিকা সুষ্ঠুভাবে পালন করুন।' খবর আল জাজিরার।

শুধু তাই নয়, আমেরিকার এই কাজের জন্য রীতিমতো হুঁশিয়ারিও দিয়েছে চীন। এই বিবৃতিতে আরও বলা হয়েছে, 'যদি আমেরিকা এভাবেই চলতে থাকে তাহলে চীনা কোম্পানিদের অধিকার ও স্বার্থরক্ষার জন্য যা করণীয় তা করবে চীন।'

সম্প্রতি টিকটক নির্মাতা সংস্থা বাইটড্যান্সের সঙ্গে চুক্তির ভিত্তিতে মার্কিন টেক জায়ান্ট ওরাকলের কাছে এই অ্যাপের মালিকানা চলে যাবে কিনা সে নিয়ে বিস্তর টানাপড়েন চলছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য বলেছিলেন, আমেরিকায় টিকটক থাকুক এটা তিনি পছন্দ করছেন না। দরকার হলে বিশেষ ব্যবস্থা নিতেও পিছপা হবেন না।

শুক্রবার ট্রাম্প প্রশাসন জানিয়ে দেয় রবিবার থেকে টিকটক আর ডাউনলোড করতে পারবেন না মার্কিন বাসিন্দারা। অন্যদিকে মেসেজিং অ্যাপ উইচ্যাট পুরোপুরি নিষিদ্ধ করছে আমেরিকা।

হোয়াইট হাউসের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, দেশের জাতীয় নিরাপত্তায় হস্তক্ষেপ করছে টিকটক ও উইচ্যাট। তথ্য চুরির চেষ্টাও করেছে এই দুই চীনা অ্যাপ। তাই দেশের জনগণের নিরাপত্তার স্বার্থে এই দুই অ্যাপ বন্ধ করে দেওয়ারই সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

ঢাকা টাইমস/১৯সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :