অবশেষে সুদানও ইসরায়েলের সঙ্গে চুক্তির টেবিলে?

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৭:০০

আন্তর্জাতিক ও আঞ্চলিক সমস্ত সমীকরণ কষে রাজনীতি বিশ্লেষকরা আগেই বলেছিলেন আরব আমিরাত ও বাহরাইনের পর তৃতীয় মুসলিম দেশ হিসেবে সুদান খুব দ্রুতই ইসরায়েলের সঙ্গে আলোচনার টেবিলে বসতে যাচ্ছে।

বিশ্লেষকদের ভবিষ্যতবাণী হয়তো সত্য হতেই চলেছে! কারণ সোমবার সুদানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্র ও আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছেন। খবর আল জাজিরার।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, এই সফরে সুদান সরকার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকরণের বিষয়ের পাশাপাশি দেশটির অর্থনৈতিক অবস্থা শক্তিশালীকরণে যুক্তরাষ্ট্র ও আবুধাবির সাহায্য চাইবে।

সুদানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সুনা জানিয়েছে, সুদানের সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাতা আল বোরহানের নেতৃত্বে একটি দল ‘সুদান সম্পর্কিত সকল আঞ্চলিক বিষয়’ নিয়ে আলোচনা করার জন্য আরব আমিরাতে গেছেন। যেখানে সোমবার সুদানের বিচার বিভাগীয় মন্ত্রী নাসের ইদ্দেন আবদেল বারির সঙ্গে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের আলোচনা হবে। আলোচনায় সুদানকে ‘সন্ত্রাসবাদের মদদদাতার’ তালিকা থেকে বাদ দিতে আহ্বান জানানো হবে।

এক্সিয়স ওয়েবসাইট বলছে, ‘ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্ক স্বাভাবিকরণের বিষয়ে সোমবার যুক্তরাষ্ট্র ও আরব আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ আলোচনায় বসবে সুদানের কর্তাব্যক্তিরা। যেখানে দেশটির অভ্যন্তরীণ সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র সরকারের কাছে তারা তিন বিলিয়ন মার্কিন ডলার সাহায্যে চাইবে। এছাড়া, পরবর্তী তিন বছর সুদানকে অর্থনৈতিকভাবে সাহায্যের জন্য যুক্তরাষ্ট্র ও আরব আমিরাতকে অঙ্গীকারের আহ্বান জানাবে দেশটি। আর এসবের বিনিময়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকরণের চুক্তিতে বসতে পারে সুদান।

এর আগে গেল ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউজে মধ্যপ্রাচ্যের সৌদি বলয়ের দেশ বাহরাইন ও আরব আমিরাতের সঙ্গে চুক্তি সই করে ইসরায়েল। চুক্তি স্বাক্ষরের কয়েকদিন পরেই প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন খুব শিগগির আরও মুসলিম দেশ ইসরায়েলের সঙ্গে আলোচনা টেবিলে বসতে যাচ্ছে।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :