রাজনৈতিক ও বিতর্কিত ইস্যুর ছবি কর্মীদের প্রোফাইলে নয়: ফেসবুক

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৫:১০

দীর্ঘ বিতর্কের পর অবশেষে কড়া পদক্ষেপ নিয়েছে বিশ্বের বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এখন থেকে কোনো রাজনৈতিক ছবি ও বিতর্কিত ইস্যুর ছবি সংস্থার কোনো কর্মী প্রোফাইল পিকচারে দিতে পারবেন না। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে বিতর্ক সৃষ্টির পর এমন সিদ্ধান্তের কথা জানাল ফেসবুক। খবর নিউইয়র্ক পোস্টের।

এক বিবৃতিতে ফেসবুকের মুখপাত্র জো ওসবোর্ণ জানিয়েছে, ফেসবুকের কোনো কর্মী রাজনৈতিক প্রোপাগান্ডা করার জন্য এই প্ল্যাটফর্মকে ব্যবহার করতে পারবেন না। এছাড়াও বিতর্কিত কোনো ইস্যু যেমন- ব্ল্যাক লাইভস ম্যাটারের মতো কোনো ঘটনাকে সামনে রেখে প্রোফাইল পিকচার তৈরি করা যাবে না।

খবরে বলা হয়েছে, ফেসবুকের কোনো কর্মী কোনো আন্দোলনের সঙ্গে যুক্ত রয়েছেন বা কোনো বিশেষ রাজনৈতিক দলকে সমর্থন করেন, তা প্রকাশ করা যাবে না। নিরপেক্ষ থাকাই লক্ষ্য ফেসবুকের।

গত সপ্তাহেই ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ জানিয়েছিলেন, সব ধরনের বিতর্ক এড়াতে ফেসবুক বিশেষ কিছু উদ্যোগ নিচ্ছে। খুব দ্রুত এগুলি কার্যকর করা হবে। কর্মক্ষেত্রে সঠিক পরিবেশ বজায় রাখতে ফেসবুকের এই সিদ্ধান্ত কার্যকরী প্রমাণিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি। তবে বিশেষ ফ্রেম ব্যবহার করা যেতে পারে, যা রাজনৈতিক দল বা কোনো ইস্যুকে সামনে তুলে ধরে।

ফেসবুকে সম্প্রতি একাধিক বদল আনা হয়েছে। পাশাপাশি আরও কড়াকড়ি করা হয়েছে কোনরকম পোস্ট করার ক্ষেত্রে।

কিছুদিন ধরেই ফেসবুকের একাধিক গ্রাহক জানিয়েছিলেন বেশ কিছু নোটিফিকেশন পাচ্ছিলেন। যা নিয়ে উদ্বিগ্ন ছিলেন। কিন্তু জানানো হয়েছে বিষয়টি নিয়ে উদ্বেগের কোন কারণ নেই।

ঢাকা টাইমস/২৬সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :