লালন স্মরণে ইউটিউবে মাহবুবুল এ খালিদের গানের ভিডিও

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ অক্টোবর ২০২০, ০৮:৩২ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২০, ০৮:২২

আজ 'বাউল-সম্রাট' লালন সাঁইয়ের ১৩০তম মৃত্যুবার্ষিকী। ১৮৯০ সালের ১৭ অক্টোবর (বাংলা ১২৯৭ সনের ১ কার্তিক) ছেউড়িয়ায় আধ্যাত্মিক বাউল সাধক লালন শাহ পরলোক গমন করেন। মানবতাবাদী, সমাজ সংস্কারক এবং দার্শনিক লালন অসংখ্য গানের গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। লালনকে বাউল গানের শ্রেষ্ঠ রচয়িতা হিসেবে বিবেচনা করা হয়।

১৭৭২ সালে কুষ্টিয়া জেলার কুমারখালীর ভাঁড়রা গ্রামে এক কায়স্থ পরিবারে তিনি জন্মগ্রণ করেন। যৌবনকালে একবার তীর্থভ্রমণে বের হয়ে পথিমধ্যে বসন্ত রোগে আক্রান্ত হন লালন। তখন সিরাজ সাঁই নামে একজন মুসলমান ফকির তাকে মুমূর্ষু অবস্থায় বাড়িতে নিয়ে সেবা-শুশ্রূষায় সুস্থ করে তোলেন। পরে লালন তার নিকট বাউলধর্মে দীক্ষিত হন এবং ছেউড়িয়াতে একটি আখড়া নির্মাণ করে স্ত্রী ও শিষ্যদের নিয়ে বসবাস করেন।

লালনের কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না। কিন্তু নিজ সাধনাবলে তিনি হিন্দু-মুসলমান উভয় ধর্মের শাস্ত্র সম্পর্কে গভীর জ্ঞান লাভ করেন। তার রচিত গানে সেই জ্ঞানের পরিচয় পাওয়া যায়। তার গান মরমি ব্যঞ্জনা ও শিল্পগুণে সমৃদ্ধ। সহজ-সরল শব্দময় অথচ গভীর তাৎপর্যপূর্ণ ও মর্মস্পর্শী তার গানে মানব জীবনের আদর্শ, মানবতাবাদ ও অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি প্রকাশ পেয়েছে।

বাউল সাধক লালন সাঁইয়ের স্মরণে তাকে শ্রদ্ধা জানিয়ে চমৎকার একটি গান লিখেছেন এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘লালন তুমি মহামতি’ শিরোনামের শ্রদ্ধা সংগীতটিতে সুর করেছেন প্রয়াত জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটি গেয়েছেন প্রিয়াংকা বিশ্বাস।

লালনের ১৩০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বৃহস্পতিবার গানটির একটি মিউজিক ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে মুক্তি দেয়া হয়েছে। পাশাপাশি গানটি মাহবুবুল এ খালিদের সংগীত বিষয়ক ওয়েবসাইট ‘খালিদ সংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।

গানটি সম্পর্কে মাহবুবুল এ খালিদ বলেন, লালন ছিলেন একজন মানবতাবাদী সাধক। তিনি কোনো জাতিভেদ মানতেন না। তার কাছে ছিল না উঁচু-নিচু, হিন্দু-মুসলমানের ভেদাভেদ। অজ্ঞতা ধর্ম, বর্ণ, গোত্রসহ সকল প্রকার জাতিগত বিভেদ থেকে সরে এসে লালন মানবতাকে সর্বোচ্চ স্থান দিয়েছিলেন। অসাম্প্রদায়িক এই মনোভাব থেকেই তিনি তার গান রচনা করেছেন। তার গান ও দর্শন বহু খ্যাতনামা কবি, সাহিত্যিক, দার্শনিক, বুদ্ধিজীবীসহ অসংখ্য মানুষকে প্রভাবিত করছে। লালন তুমি মহামতি’ গানে বাউল সম্রাটের বন্দনা গেয়েছেন।

উল্লেখ্য, লালনকে নিয়ে গান লেখার পাশাপাশি মানবদরদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ বেশ কিছু বাউল সংগীত রচনা করেছেন। তার লেখায় মূর্ত হয়ে ওঠে মানুষের প্রতি মানুষের ভালোবাসা, শ্রদ্ধা, মানুষের দুঃখ-কষ্ট, সমস্যা-সম্ভাবনা, দেশীয় ও সামাজিক বিভিন্ন আচার-অনুষ্ঠান ও উৎসব, বিভিন্ন ধর্মের গুরুত্বপূর্ব পর্ব, খেলাধুলা, প্রকৃতি, দার্শনিকতা ইত্যাদি অসংখ্য বিষয়। তার সৃষ্টিগুলো স্থান পেয়েছে ‘খালিদ সংগীত’ নামের ওয়েবসাইটে।

তার জনসচেতনতামূলক গানগুলো ব্যাপক প্রশংসিত হচ্ছে। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস সচেতনতায় মাহবুবুল এ খালিদের লেখা ও সুরে ‘করোনাকে ভয় করো না’ গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

লালনকে নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা গানটি শুনুন এই লিংকে : https://youtu.be/9YLNLdREheE

(ঢাকাটাইমস/১৭ অক্টোবর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :