যক্ষার টিকায় শিশু মৃত্যুর অভিযোগ

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২০, ০১:০৫

গাইবান্ধার সুন্দরগঞ্জে যক্ষা প্রতিরোধে বিসিজি টিকা নিয়ে ২২ দিন বয়সী এক কন্যা শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছেন স্বজনরা। মঙ্গলবার রাতে সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল্লাহিল জামান বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে দুপুরে উপজেলার বামনডাঙ্গা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

মৃত মোহসিনা আক্তার রুহানা বামনডাঙ্গা ইউনিয়নের জামাল গ্রামের আবদুর রহিম মিয়ার মেয়ে।

শিশুর স্বজনরা জানান, দুপুরে শিশু মোহসিনাকে টিকা দেওয়ার জন্য তার দাদি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যান। এসময় স্বাস্থ্য পরীক্ষা না করেই শিশুটিকে যক্ষা প্রতিরোধক টিকা পুশ করেন স্বাস্থ্য সহকারী লুচি বেগম। এছাড়া শিশুটিকে মেয়াদ উত্তীর্ণ একাধিক বিসিজি টিকা দেন তিনি। লুচি বেগম শিশুটির মুখে ভিটামিন ক্যাপসুলের মতো কিছু খাওয়ান। টিকাদান শেষে শিশুটিকে বাড়িতে আনার পরপরেই মা শিরিনা বেগম তার নাক ও মুখ দিয়ে রক্তপড়া দেখতে পান। পরে শিশুটিকে হাসপাতালে নেওয়ার আগেই তার মৃত্যু হয়।

তবে এসব অভিযোগ অস্বীকার করছেন স্বাস্থ্য সহকারী লুচি বেগম। তিনি বলেন, শিশুটিকে শুধুমাত্র যক্ষা প্রতিরোধক বিসিজি টিকা দেয়া হয়েছে। টিকাদানের আগে শিশুটির শারীরিক অবস্থা ভালো ছিল। অন্য শিশুদের মতো সঠিকভাবেই তাকে টিকা দেয়া হয়।

এ বিষয়ে সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আশরাফুজ্জামান সরকার ঢাকাটাইমসকে জানান, বিসিজি টিকাটি শুধুমাত্র যক্ষা প্রতিরোধক।

এই টিকা পুশ করার ফলে এখন পর্যন্ত কোন শিশুর মৃত্যু হয়নি। শিশুটিকে যে টিকা দেয়া হয়েছে তার মেয়াদ ছিল ২০২১ সাল পর্যন্ত। টিকার কারণে তার মৃত্যুর ঘটনা ঘটেনি, তবে অন্য কোন রোগে মৃত্যু ঘটেছে কিনা- তা তদন্ত করলে বোঝা যাবে। এ কারণে পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। টিকাদানে কোন অবহেলা থাকলে অভিযুক্তের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :