ঢাবিতে বিভাগ উন্নয়ন ফির সঙ্গে কমলো বাৎসরিক ছুটিও

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২০, ২১:১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের উন্নয়ন ফি ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই সঙ্গে শীতকালীন ও গ্রীষ্মকালীন ছুটিও কমানো হয়েছে।

বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠিত বিশ্ববিদ্যায়ের নির্ধারিত সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো আখতারুজ্জামান সভাপতিত্ব করেন।

উন্নয়ন ফি এবং ছুটি কমানোর বিষয়ে সিন্ডিকেট সদস্য ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক মোহাম্মদ হুমায়ুন কবীর সাংবাদিকদের বলেন, ‘কোভিড ১৯ মহামারির কারণে শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি পুষিয়ে নিতে সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রীষ্মকালীন ছুটি ৪০ দিন থেকে কমিয়ে ২০ দিন করা হয়েছে। অন্যদিকে শীতকালীন ছুটি ১৭ দিন থেকে কমিয়ে ৭ দিন করা হয়েছে। অর্থ্যাৎ সামনে যে শীতকালীন ছুটি আসছে, সেখান থেকেই ১০ দিন এবং আগামী বছরের গ্রীষ্মকালীন ছুটি থেকে ২০ দিন কমানো হয়েছে। এছাড়াও সভায় চলতি শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের উন্নয়ন ফি ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।’

এরআগে গত বুধবার চলতি শিক্ষাবর্ষের বিভাগ উন্নয়ন ফি কমানোর দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকরিপি দিয়েছিলো ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

উন্নয়ন ফি কমানোকে স্বাগত জানিয়ে ঢাবি ছাত্রলীগ সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ডাকসু নির্বাচনের সময় আমরা আমাদের ইশতেহারে উন্নয়ন ফি কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলাম। এছাড়া উন্নয়ন ফি কমানোর দাবিতে আমরা বিভিন্ন সময় প্রশাসনের কাছে স্মারকলিপি দিয়েছিলাম। অবশেষে প্রশাসন আমাদের সেই দাবি মেনে নিয়েছে।

ঢাকাটাইমস/২৯অক্টোবর/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :