নারীর ক্ষমতায়ন নিয়ে অনলাইন বির্তক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২০, ২০:০৩

নারীদের ক্ষমতায়ন, সমান অধিকার এবং সার্বিক নিরাপত্তামূলক বিষয়গুলো উঠে আসে এক বির্তক প্রতিযোগিতায়। জেন্ডার-বেইসড ভায়োলেশন নিয়ে ১৬ দিনব্যাপী নানা কর্মসূচির আওতায় এই বির্তক অনুষ্ঠিত হয় অনলাইনে।

রবিবার সন্ধ্যায় ধ্রুবতারা ইয়ুথ ডেভলপমেন্ট ফাউন্ডেশন এবং প্ল্যান ইন্টান্যাশনাল বাংলাদেশ যৌথভাবে এই আয়োজনটি করে।

দেশের নারীরা প্রতিনিয়ত যে সকল প্রতিকূলতার সম্মুখীন হচ্ছেন, সম-অধিকারের পাশাপাশি নিজেদের বাসস্থান কিংবা কর্মস্থলে, পরিবার বা রাজপথে যে সকল সামাজিক বিড়ম্বনার সাথে লড়াই করে বেঁচে থাকার আত্মবিশ্বাস বুনছেন সে সকল বিষয়ে আলোকপাত করেন বক্তারা।

ডিবেইটে অংশ নেন সংসদ সদস্য অরোমা দত্ত, প্যানেল গেস্ট হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি-এর জেন্ডার ইকুয়িটি এক্সপার্ট বিথিকা হাসান, গার্লস রাইটসের ডিরেক্টর কাসফিয়া ফিরোজ এবং সমাপনী বক্তব্য দেন ধ্রুবতারা ইয়ুথ ডেভলপেমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয়া পাপন চক্রবর্তী অর্ক। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই ডিবেইটে অংশ নেন নানান বয়সী ও ভিন্ন ভিন্ন পেশার একঝাঁক নারী এবং পুরুষ।

উল্লেখ্য, ১৯৯০ সাল থেকেই প্রতি বছর সেন্টার ফর উইমেন্স গ্লোবাল লিডারশিপের তত্ত্বাবধায়নে জেন্ডার-বেইসড ভায়োলেশন নিয়ে বিশ্বব্যাপী ১৬ দিনব্যাপী নানা কর্মসূচি আয়োজন করা হয়। এটি প্রতি বছর ২৫ নভেম্বর শুরু হয়ে চলে ১০ ডিসেম্বর পর্যন্ত। সর্বক্ষেত্রে নারীদের নিরপেক্ষ সমান অধিকার এবং সার্বিক নিরাপত্তা বাস্তবায়ন কে আরও সক্ষম এবং কার্যকর করার লক্ষ্যেই এই আয়োজন বলে জানান আয়োজকেরা।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :