২০ ক্রিকেটারকে খেলিয়ে ভারতের রেকর্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২১, ১৬:৫০

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ টেস্টের সিরিজে ভারতের হয়ে খেললেন ২০ জন ক্রিকেটার। এমন ঘটনা ঘটল প্রথমবার। এতজন ক্রিকেটারকে খেলানোর মূল কারণ যদিও চোট। একের পর এক ক্রিকেটার চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে যান, তাঁদের বদলে এই সিরিজে অভিষেক ঘটে একাধিক ক্রিকেটারের।

ভারতীয় দলের হয়ে ৪টি টেস্টেই খেলেছেন এমন ক্রিকেটার মাত্র দুজন, অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারা। তাছাড়া আরো ১৮ জন ক্রিকেটার ভারতের হয়ে খেলেছেন বর্ডার-গাভাস্কার সিরিজে। প্রথম টেস্টের পর পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরে আসেন বিরাট কোহলি। সেই ম্যাচেই চোট পেয়েছিলেন পেসার মোহাম্মদ শামি। দ্বিতীয় টেস্টে অভিষেক ঘটে ব্যাটসম্যান শুভম্যান গিল এবং পেসার মোহাম্মদ সিরাজের। এছাড়াও দলে আসেন রবীন্দ্র জাদেজা এবং রিশাব পান্ত। বসতে হয় পৃথ্বী শ এবং ঋদ্ধিমান সাহাকে।

মেলবোর্নে দ্বিতীয় টেস্ট জিতে নেয় অজিঙ্কা রাহানের ভারত। কিন্তু সেই জয়ী দল সিডনিতে নামাতে পারেননি রাহানেরা। চোট পান পেসার উমেশ যাদব, তাঁর বদলে সিডনিতে তৃতীয় ম্যাচে দলে অভিষেক ঘটে নবদীপ সাইনির। ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের বদলে দলে আসেন রোহিত শর্মা। সিডনিতে একাধিক চোটে ভারতীয় দল জর্জরিত হয়ে যায়। ব্রিসবেনে টস অবধি অপেক্ষা করতে হয় দল ঘোষণা করার জন্য।

শেষ টেস্টে চোটের জন্য বাদ পড়েন হনুমা বিহারী, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন এবং জ্যাসপ্রীত বুমরাহ। এমনই অবস্থা হয় ভারতীয় দলের, যে ওয়াশিংটন সুন্দর, শারদুল ঠাকুর এবং টি নটরাজনকে যুক্ত করতে বাধ্য হয় তারা। চতুর্থ টেস্টে অভিষেক ঘটেছে ওয়াশিংটন এবং নটরাজনের। তাছাড়াও দলে এসেছেন শারদুল এবং মায়াঙ্ক।

এই সিরিজের আগে ২০১৮ সালে ইংল্যান্ড সফরে ১৭ জন ক্রিকেটের খেলেছিলেন ভারতের হয়ে। ২০১৪-১৫ সালের অস্ট্রেলিয়া সফর এবং ১৯৫৯ সালের ইংল্যান্ড সফরেও খেলেছিলেন ১৭ জন ক্রিকেটার। ১৯৬১ সালের পর এক সিরিজে ভারতীয় দলে এত জন ক্রিকেটার খেলার ঘটনা প্রথমবার।

(ঢাকাটাইমস/১৫ জানুয়ারি/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :